Home/মেইন পেইজ

ইউটিউবিং এ আপনার ব্যার্থতার কারণ | The reason for your charging in YouTube |

ইউটিউবিং এ আপনার ব্যার্থতার কারণ

The reason for your charging in YouTube

যারা ইউইউব নিয়ে কাজ করছেন আর ভাবছেন কাজে অগ্রগতি নেই কেন? ভিউ নাই, সাবস্ক্রাইবার নাই এর কারণ টা কি? টেকনিকাল অনেক কারণ ই থাকতে পারে। কিন্তু আমার দেখা ৮০% কারণ আপনারা নিজেই। নিচের ব্যাপার গুলি সাথে আপনার এক্টিভিটিস গুলি মিলিয়ে দেখুন তো, আপনার স্কোর কতো দাড়ায়?
১। ইউটিউব নিয়ে শুরু করার আগে আপনি কি এই ব্যাপারে যথেষ্ট তথ্য সংগ্রহ করেছিলেন? নাকি এখন করেন?
২। আপনি কি ইউটিউব এর নানান খুঁটি নাটি বিষয় নিয়ে প্রতিদিন ৫-১০ টা ভিডিও দেখেন?
৩। আপনি টাইটেল সিলেকশান, কিওয়ার্ড বা ট্যাগস সিলেক্ট করাতে কতটা সময় দেন? এগুলি করার কম কোরে হলেও ১০ টা উপায় আছে যেগুলিতে যথেষ্ট সময় ব্যয় কোরে একটা ভিডিওর জন্য উপযুক্ত টাইটেল নির্বাচন করতে হয়। সেগুলি কি আপনার জানা আছে?
৪। আপনি কতো ভাবে আপনার ট্যাগস গুলি সিলেক্ট করেন? মানে কয়টা উপায় জানেন সেরা ট্যাগস গুলি খুঁজে বার করতে?
৫। আপনি কি আপনার চ্যানেল ও ভিডিওর কম্পিটিটর খুঁজে বের কোরে কম্পেয়ার করেন? সেখান থেকে পাওয়া ডাটা গুলি কি আপনার নতুন ভিডিওর ভিউ ও সাবস্ক্রাইবার পাওয়ার কাজে ব্যাবহার করেন?
৬। ইউটিউব নিয়ে অনলাইনে কিংবা অফলাইনে ফ্রি ও পেইড কোন কোন প্রফেশনাল কোর্স করেছেন আপনি? নাকি এগুলির কোর্স করতে পাওয়া যায় এটা আজকেই শুনলেন কিংবা মাথায় ছিলনা?
৭। শুধু মাত্র অন্যকারো ট্যাগ চুরি কোরে বসানোটা রিসার্চ নয়। নিজের নিশ নিয়ে সঠিক শব্দ চয়নে আপনি কতোটা সময় দেন? আর গুগোল, ইউটিউব, বিং মিলিয়ে শর্ট এবং লং টেইল ট্যাগস গুলি খুঁজে বেরকরার সঠিক উপায় গুলি কি আদৌ আপনি জানেন?
৮। আপনি কি সঠিক নিশ নির্বাচন করেছেন? সেই ব্যাপারে কি আসলেই আপনি দক্ষ? নাকি আরেকজন কোরে লাখ ভিউ পাইছে, আমিও পাবো এই আশায় আরেকজনের নিশ নিয়ে কাজ করা শুরু কোরে দিলেন কিন্তু আগা মাথা জানেন না কিছুই!
৯। আপনি কি অরগানিক ভাবে আপনার ভিডিও যথাযথ যায়গায় শেয়ার করছেন? আপনি কি সোশ্যাল মার্কেটিং তথা ডিজিটাল মারকেটিং এর কোন ধারণা পোষণ করেন যেগুলি ব্যাবহার কোরে আপনি আপনার ভিউ ও সাবস্ক্রাইবার পেতে পারেন প্রাকৃতিক ভাবে?
১০। যেখানে শেয়ার করছেন সেখানে কি আসলেউ আপনার ভিডিওর পটেনশিয়াল ভিউয়ার আছেন? আপনাদের দেখা যায় ফেক আইডি খুলে হাজার হাজার ফ্রেন্ড অ্যাড কোরে চালান কপি পেস্ট কার্যক্রম। বোলে দেই, সেটায় লাভ হবে বাবাজী কা ঠাল্লু।
১১। ইউনিক এবং আকর্ষণীয় থাম্বনেইল বানানর জন্য আপনি অনলাইন এবং অফলাইন সফটওয়ার গুলিতে কতটুকু পারদর্শী? যদি না হন, সেটা কি আদৌ হওয়ার চেষ্টা করছেন? কিংবা অন্য সফল ভিডিও অওনারদের থাম্বনেইল স্টাডি কোরে দেখেছেন তারা কি উপায়ে বেশি বেশি ভিউ পেয়ে থাকেন?
১২। আপনি কি ভিডিও আপলোড এর ফ্লো মেইন্টেইন করেন? নাকি যখন সময় পান তখন ভিডিও বানিয়ে পোস্ট করেন?
১৩। আপনি কি আপনার ভিউয়ারস দের ইন্টারেস্ট স্টাডি বা এনালাইসিস কোরে সেইমত ভিডিও বানাইয়ে আপলোড করছেন? নাকি "আমার বাড়ি আমার ঘর যা ইচ্ছা তাই আপলোড কর" থিয়োরিতে আপনি বিশ্বাসী?
১৪। আপনি কি আপনার বিগত ভিডিও এর ডাটা থেকে শিক্ষা নিতে পারছেন আর সেগুলি আপনার নতুন ভিডিও তে এপ্লাই করছেন?
১৫। ভয়েস ওভার কিংবা ভালো ভিডিওর জন্য আপনি কি যথাযথ ইকুইপমেন্ট ব্যাবহার করছেন?
১৬। লোকালি কিংবা ওয়ার্ড ওয়াইড আপনার নিশ রিলেটেড কোন ভিডিও গুলি অনেক বেশি চলে, সেগুলি কি আপনি খুঁজে বের কোরে সেই গুলি থেকে ধারণা নিচ্ছেন?
১৭। উন্নত ভিডিও প্রডাকশান করতে আপনাকে অবশ্যই ভিডিও এডিটিং এ সুপার এক্সপার্ট ও প্রফেশনাল হতে হবে। আপনি শুরু টা হয়তোবা মোবাইল ভিডিও এডিটিং অ্যাপ দিয়েও করতে পারেন, কিন্তু ফাইনালি আপনাকে প্রফেশনাল সফটওয়ার গুলির ব্যাবহার জানতে হবে। আপনি কি তা জানেন না জানান জন্য কোন চেষ্টা করছেন?
১৮। আপনি কি ডিজিটাল মার্কেটিং নিয়ে আইডিয়া নিয়েছেন বা নেয়ার চেষ্টা করেছেন কখনো? কি উপায়ে সোশ্যাল মিডিয়াতে এংগেজমেন্ট ক্রিয়েট করতে হয়, কিভাবে অন্য সামাজিক মাধ্যম গুলিকে কাজে লাগিয়ে ইউটিউব এর ভিউ ও সাবস্ক্রাইবার বাড়ানো যায় সেটা জানার চেষ্টা করেছেন?
১৯। আপনি ভিডিও আইডিয়া জেনারেশান, স্ক্রিপ্টিং ও মডিফিকেশানে কতোটুকু সময় দেন আর দিচ্ছেন?
২০। আপনি কি ইউটইউব নিয়ে গুগোল ও সামাজিক মাধ্যমে পোস্ট করা নানান বাংলা ও ইংলিশ আর্টিকেল পড়েন? এই লিখাটি পুরো পড়েছেন?
উপরে ২০ টা ব্যাপারে কথা বলেছি। টোটাল ২০ পয়েন্ট। আপনার পয়েন্ট হিসাব কোরে দেখুন। যদিও এর বাইরে আরো অনেক অনেক পয়েন্টস আছে। কিন্তু আপাদত এইগুলি যদি আপনি একজন এক্সপার্ট এর মতো করতে না পারেন, তাহলে এই লাইনে আপনার ক্যারিয়ার গড়া মুশকিল কিংবা হতে পারে অনেক দীর্ঘ একটা প্রসেস।
অনেকে হয়তো বা বলবেন, ভাই এতো কিছু তো করা লাগে নাই। যারা উঠেছে তারা এমনি উঠেছে। তবে বলবো আপনি ভুল। কারণ একটা ভালো নিশ নিয়ে সার্চ দিলে কয়েক লাখ থেকে কোটি ভিডিও সার্চে চলে আসে। বর্তমান সময়ে আপনার একটা মাত্র ভিডিও কে ডাউন করতে পুরো পৃথিবীর লাখ লাখ ইউটিউবার শত শত প্রফেশনাল ইকুইপমেন্ট নিয়ে অনেক দক্ষ হয়ে অপেক্ষা করছেন এই প্ল্যাটফর্মে। যদি আপনি প্রিপেয়ারড না হন, তাহলে ইউটিউব শুধু হবে আপনার হার্ডডিস্ক এর মতোই ভিডিও সংরক্ষণের আরেকটা ক্লাউট স্টোরেজ মাত্র।
আর তাই শুধু ইউটিউব নয়, যে কোন প্ল্যাটফর্ম এ কাজ করার আগে সেটা ভালো ভাবে জানুন। তার জন্য নিজেকে তৈরি করুন। আর শিখতে থাকুন কাজ করতে করতেই। এই শিক্ষার কোন শেষ নেই!
আমি জানি মটিভেশান তথা বানী চিরন্তন এর থেকে সঠিক ও দরকারি কন্টেন্ট এখন আমাদের সব থেকে বেশি দরকার। তাই চেষ্টা করবো সামনে আরও আমেজিং রিয়াল লাইফ হেল্পফুল কন্টেন্ট নিয়ে আসতে পারবো ইউটিউব, ফ্রিল্যান্সিং, ওয়েবসাইট ও মার্কেটিং নিয়ে। শুভ কামনা...


MR Laboratory Public Blog

আমাদের এই ব্লগে আপনি ও  লিখতে পারবেন । এর জন্য আপনি আপনার লিখা আমাদেরকে ইমেইল করতে পারেন । অথবা আমাদের একজন সদস্য হয়ে ও পোস্ট করতে পারবেন । 

আমাদের ওয়েবসাইট এর সদস্য হতে চাইলে ভিসিট করুন । 

আপ্বনার লিখা অবস্যয় শিক্ষনীয় হতে হবে ।
আমাদের ইমেইল ঠিকানা
support@mrlaboratory.com


Share This

0 Response to "ইউটিউবিং এ আপনার ব্যার্থতার কারণ | The reason for your charging in YouTube | "

Post a Comment

এই পোষ্ট টি কেমন লেগেছে আপনার মুল্যবান মতামত লিখুন ।MRLB

Popular Posts