নষ্ট হয়ে যাওয়া বা ড্যামেজ হয়ে যাওয়া মেমোরী কার্ড ঠিক করে নিন - Fix the memory card

নষ্ট হয়ে যাওয়া বা ড্যামেজ হয়ে যাওয়া মেমোরী কার্ড ঠিক করে নিন - Recover lost memory card or damaged


নষ্ট হয়ে যাওয়া বা ড্যামেজ হয়ে যাওয়া মেমোরী কার্ড ঠিক করে নিন এখন খুব সহজে।আমরা অনেকেই ফাইল আদান প্রদানের জন্য মেমোরী কার্ড এবং পেন ড্রাইভ ব্যবহার করে থাকি। কিন্তু অনেক সময় তথ্য আদান প্রদান করার মাঝ খানে যদি হঠাৎ করে মেমোরী কার্ডের সংগোয বিচ্ছিন্ন করে ফেলি তখন আমাদের মেমোরী কার্ড বেশির ভাগ ক্ষেত্রেই Damage হয়ে যায়্। আবার দেখা যায় যে মেমোরী কার্ড এ ফাইল আছে, কিন্তু সেই ফাইল কপি করা যাচ্ছে না, আবার ডিলিটও করা যাচ্ছেনা। তখন আমরা সাধারণত সবাই এটা মনে করি যে আমাদের মেমোরী কার্ড একেবারে নষ্ট হয়ে গেছে। অনেক ক্ষেত্রেই বিভিন্ন রিকভারী Software দিয়ে এই ফাইল গুলো উদ্ধার করা যেতে পারে, কিন্তু damage যেটা দেখােয় সেটা আমরা না জেনে মনে করি যে মেমোরী কার্ড নষ্ট হয়ে গেছে। আগেই বলে নিচ্ছি একদম নষ্ট বা, বা কম্পিউটারে মেমোরী কার্ড লাগালে যদি কোন মেমোরী কার্ড অপশন না আশে তাহলে কিন্তু আপনার মেমোরীকার্ড টি সত্যি-ই নষ্ট হয়ে গেছে। কিন্তু যদি ফাইল দেখায় কিন্তু সেই ফাইল গুলো কোন কিছুই করতে পারছেন না (যেমন: copy, cut, paste, delete) তখন এই সাময়ীক damage টা পুরোপুরী ভাবে ঠিক করা যায়। চলুন জেনে নেই কিভাবে নষ্ট মেমোরী কার্ড এর ডাটা ফিরিয়ে আনা যায়।

আপনার মেমোরী কার্ডটি কম্পিউটারের সাথে কানেক্ট করুন। এর জন্য আপনি card reader অথবা usb cable এর সাহায্য নিতে পারেন। যখন মেমোরী কার্ডের আইকন আসবে আ অটো প্লে হবে, তখন কিন্তু মনরে ভুলেও click করবেন না। এখন আপনি start menu > all programs > accessories > command prompt এ গিয়ে মাউস এর ডান বাটন ক্লিক করুন, একটা মেনু আসবে। এখান থেকে run as administrator select করুন।

এখন সেখানে chkdsk ir লিখে enter দিন। আমার কম্পিউটারে i হচ্ছে মেমোরী কার্ডের ড্রাইভ। তাই আমি “chkdsk ir” দিয়েছি। আপনারা খেয়াল রাখবেন, একেক কম্পিউটার বা ল্যাপটপের হার্ড ডিষ্ক এর পার্টিশন কিন্তু একেক রকম। তাই মেমরী কার্ড লাগালে যে ড্রাইভ দেখাবে সেটাই লিখনু। যদি আপনার ড্রাইভ হয় “k” তাহলে লিখবেন “chkdsk kr” Enter বাটনে প্রেস করুন। এখন convert lost chains to files নামের কোন অপশন আসলে “y” চাপুন। এ ক্ষেত্রে যদি মেমোরী একে বারে নষ্ট না হয়ে যায়, তাহলে sd card এর ফাইল আবারো ব্যবহার করতে পারবেন। কিন্তু যদি “invalid system file” দেখায় তাহলে মেমোরী কার্ড ড্রাইভ যেটা কম্পিউটারে শো করছে সেখানে ডান বাটনে ক্লিক করুন মাউস দিয়ে। এরপর format option select করুন। quick format এ যদি টিক দেয়া থাকে তাহলে সেটা তুলে দিন। আর format করার সময় “FAT” select করে format করে ফেলুন। এতে কলে আপনার ডাটা গুলো হাড়িয়ে যাবে সামীয়ক ভাবে, কিন্তু আপনার sd card টি আবারো সচল হয়ে যাবে। আবার রিকভারী software দিয়ে সেই ফাইল গুলো রিকভার করলে কিছু ফাইল ফিরে পেতে পারেন।


MR Laboratory Public Blog

আমাদের এই ব্লগে আপনি ও  লিখতে পারবেন । এর জন্য আপনি আপনার লিখা আমাদেরকে ইমেইল করতে পারেন । অথবা আমাদের একজন সদস্য হয়ে ও পোস্ট করতে পারবেন । 

আমাদের ওয়েবসাইট এর সদস্য হতে চাইলে ভিসিট করুন । 

আপ্বনার লিখা অবস্যয় শিক্ষনীয় হতে হবে ।
আমাদের ইমেইল ঠিকানা
[email protected]


Next Post Previous Post
No Comment

You cannot comment with a link / URL. If you need backlinks then you can guest post on our site with only 5$. Contact

Add Comment
comment url