globalization paragraph with bangla meaning - MR Laboratory
globalization paragraph with bangla meaning

globalization paragraph with bangla meaning

 

globalization paragraph with bangla meaning
globalization paragraph with bangla meaning

globalization paragraph with bangla meaning

globalization paragraph

Globalization has become a buzzword at the present world. It is a process of expanding trade and commerce all over the world by creating a border less market. There are many benefits of globalization. The world has come closer. Now, we can learn instantly what is happening in the farthest corner of the world and travel to any country in the shortest possible time. Countries of the world are like families in a village. The people of the world can easily exchange their joys, sorrows and emotions with each other. Thus, we have conquered distance and time. If one country is in distress, other can immediately come to its assistance. However, globalization has some demerits too. In the name of globalization, capitalist countries are enjoying more opportunities by exploiting the poor countries. It also affects our native culture. By watching satellite channels, our native culture is getting western culture day by day. However, we can make our world a better place by building up an atmosphere of mutual understanding and co-operation through globalization.

bangla meaning

বিশ্বায়ন বর্তমান বিশ্বে একটি গুঞ্জন শব্দ হয়ে উঠেছে। এটি একটি সীমানা কম বাজার তৈরি করে সারা বিশ্বে ব্যবসা -বাণিজ্য সম্প্রসারণের একটি প্রক্রিয়া। বিশ্বায়নের অনেক সুবিধা আছে। পৃথিবী আরো কাছে চলে এসেছে। এখন, আমরা তাত্ক্ষণিকভাবে জানতে পারি যে বিশ্বের সবচেয়ে দূরের কোণে কী ঘটছে এবং যে কোনও দেশে খুব কম সময়ে ভ্রমণ করতে পারি। পৃথিবীর দেশগুলো একটি গ্রামের মতো। পৃথিবীর মানুষ সহজেই তাদের আনন্দ, দুsখ এবং আবেগ একে অপরের সাথে বিনিময় করতে পারে। এভাবে, আমরা দূরত্ব এবং সময়কে জয় করেছি। যদি একটি দেশ বিপদে পড়ে, অন্য দেশ অবিলম্বে তার সাহায্যে এগিয়ে আসতে পারে। যাইহোক, বিশ্বায়নেরও কিছু অপকারিতা রয়েছে। বিশ্বায়নের নামে পুঁজিবাদী দেশগুলো দরিদ্র দেশগুলোকে শোষণ করে অধিক সুযোগ ভোগ করছে। এটি আমাদের দেশীয় সংস্কৃতিকেও প্রভাবিত করে। স্যাটেলাইট চ্যানেল দেখে আমাদের দেশীয় সংস্কৃতি দিন দিন পাশ্চাত্য সংস্কৃতি পাচ্ছে। যাইহোক, আমরা বিশ্বায়নের মাধ্যমে পারস্পরিক বোঝাপড়া এবং সহযোগিতার বায়ুমণ্ডল গড়ে তোলার মাধ্যমে আমাদের পৃথিবীকে আরও ভালো জায়গা করে তুলতে পারি।

Globalization paragraph for hsc and honours level students.

Globalization basically refers to the expansion of trade and commerce between all countries but now it has encompassed many other spheres of life. People can now travel anywhere facing fewer immigration barriers and can communicate with anyone staying anywhere within seconds. People of the world have come so close to each other that they live like families of a global village. They are like next-door neighbors. Globalization has helped capitalist countries by providing a global market while people of the developing countries are getting jobs in these countries. The latest information technology and improved transport have made the process of globalization faster. Globalization has many advantages. People can easily reach out for help and co-operation from people all over the world. They can learn about the latest scientific, medical and technological progress in any part of the world and avail of these facilities. They can work together for a better world. On the other hand, many people believe that globalization is a threat to national cultural identity because different cultures are interacting and creating a global culture although it is not an unmixed blessing. If globalization is compared to a ship, the developed countries are on the upper deck while the underdeveloped ones are on the lower deck with extremely inadequate food, clothing, shelter, healthcare, education, recreation or any other necessity. What’s more, cultural aggression in the name of globalization will sap into the vitality of our own culture and tradition, values and customs and so forth.

bangla meaning

বিশ্বায়ন মূলত সকল দেশের মধ্যে ব্যবসা -বাণিজ্যের প্রসারকে বোঝায় কিন্তু এখন এটি জীবনের অন্যান্য অনেক ক্ষেত্রকে ঘিরে রেখেছে। লোকেরা এখন কম অভিবাসন বাধার মুখোমুখি হয়ে যেকোনো জায়গায় ভ্রমণ করতে পারে এবং সেকেন্ডের মধ্যে যে কোনও জায়গায় থাকা যে কারো সাথে যোগাযোগ করতে পারে। পৃথিবীর মানুষ একে অপরের এত কাছাকাছি চলে এসেছে যে তারা একটি গ্লোবাল গ্রামের পরিবারের মতো বসবাস করে। তারা পাশের বাড়ির প্রতিবেশীদের মতো। বিশ্বায়ন পুঁজিবাদী দেশগুলিকে বৈশ্বিক বাজার প্রদান করে সাহায্য করেছে যখন উন্নয়নশীল দেশের মানুষ এই দেশগুলিতে চাকরি পাচ্ছে। সর্বশেষ তথ্যপ্রযুক্তি এবং উন্নত পরিবহন বিশ্বায়নের প্রক্রিয়াকে দ্রুততর করেছে। বিশ্বায়নের অনেক সুবিধা রয়েছে। মানুষ সহজেই সারা বিশ্বের মানুষের কাছ থেকে সাহায্য এবং সহযোগিতার জন্য পৌঁছাতে পারে। তারা বিশ্বের যে কোন প্রান্তে সর্বশেষ বৈজ্ঞানিক, চিকিৎসা এবং প্রযুক্তিগত অগ্রগতি সম্পর্কে জানতে পারে এবং এই সুবিধাগুলি গ্রহণ করতে পারে। তারা একটি উন্নত বিশ্বের জন্য একসাথে কাজ করতে পারে। অন্যদিকে, অনেকে বিশ্বাস করেন যে বিশ্বায়ন জাতীয় সাংস্কৃতিক পরিচয়ের জন্য হুমকি কারণ বিভিন্ন সংস্কৃতি মিথস্ক্রিয়া করে এবং একটি বৈশ্বিক সংস্কৃতি তৈরি করছে যদিও এটি একটি মিশ্রিত আশীর্বাদ নয়। যদি বিশ্বায়নকে একটি জাহাজের সাথে তুলনা করা হয়, উন্নত দেশগুলি উপরের ডেকের উপর থাকে এবং অনুন্নত দেশগুলি নিম্ন ডেকের উপর অত্যন্ত অপর্যাপ্ত খাদ্য, বস্ত্র, আশ্রয়, স্বাস্থ্যসেবা, শিক্ষা, বিনোদন বা অন্য কোন প্রয়োজনীয়তার সাথে থাকে। আরো কি, বিশ্বায়নের নামে সাংস্কৃতিক আগ্রাসন আমাদের নিজস্ব সংস্কৃতি এবং traditionতিহ্য, মূল্যবোধ এবং রীতিনীতির প্রাণশক্তিতে প্রবেশ করবে।

Globalization Paragraph in 200 words. 

Globalization means spreading something worldwide. It is a process of making the countries of the world interconnected for free movement of goods, service, people and information worldwide. Nowadays, the world has come closer with the development of hi-tech communication media and rapid transportation. We can now learn instantly what is happening in the remotest corner of the world. We are now able to visit to any country in the shortest possible time. Thus the countries of the world are like families in a village. However, there are advantages and disadvantages of globalization. As a result of globalization, capitalist countries are getting more facilities than than the poor countries. Capitalist countries can use labour of poor countries at cheaper cost. So some people say that Globalization has come to protect only the interest of the developed countries. Globalization integrates a global economy that influence on both economic and social relations among the countries of the world. The poorer and developing countries should ensure good governance, efficient management and investment in infrastructure so that globalization works in favour of them. Otherwise they will be exploited by the capitalist countries. If Globalization is imposed on a properly educated and trained labour force in an appropriate system it will lead to development and progress. If the developed and developing nations work together on terms of solidarity, equity and justice the process of Globalization will make the world a better place.

bangla meaning

বিশ্বায়ন মানে বিশ্বব্যাপী কিছু ছড়িয়ে দেওয়া। এটি বিশ্বব্যাপী পণ্য, পরিষেবা, মানুষ এবং তথ্যের অবাধ বিচরণের জন্য বিশ্বের দেশগুলিকে পরস্পর সংযুক্ত করার একটি প্রক্রিয়া। আজকাল, বিশ্ব হাই-টেক যোগাযোগ মাধ্যম এবং দ্রুত পরিবহনের বিকাশের সাথে কাছাকাছি এসে গেছে। আমরা এখন তাৎক্ষণিকভাবে জানতে পারি বিশ্বের প্রত্যন্ত কোণে কী ঘটছে। আমরা এখন স্বল্পতম সময়ে যেকোনো দেশে যেতে পারছি। এভাবে পৃথিবীর দেশগুলো একটি গ্রামের পরিবারের মতো। যাইহোক, বিশ্বায়নের সুবিধা এবং অসুবিধা আছে। বিশ্বায়নের ফলে পুঁজিবাদী দেশগুলো দরিদ্র দেশের তুলনায় বেশি সুবিধা পাচ্ছে। পুঁজিবাদী দেশগুলো দরিদ্র দেশের শ্রম কম খরচে ব্যবহার করতে পারে। তাই কিছু লোক বলে যে বিশ্বায়ন কেবল উন্নত দেশগুলোর স্বার্থ রক্ষার জন্য এসেছে। বিশ্বায়ন একটি বৈশ্বিক অর্থনীতিকে একীভূত করে যা বিশ্বের দেশগুলোর মধ্যে অর্থনৈতিক ও সামাজিক উভয় সম্পর্ককে প্রভাবিত করে। দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলোর উচিত সুশাসন, দক্ষ ব্যবস্থাপনা এবং অবকাঠামোতে বিনিয়োগ যাতে বিশ্বায়ন তাদের পক্ষে কাজ করে। অন্যথায় তারা পুঁজিবাদী দেশগুলোর দ্বারা শোষিত হবে। যদি একটি যথাযথ ব্যবস্থায় সঠিকভাবে শিক্ষিত এবং প্রশিক্ষিত শ্রমশক্তির উপর বিশ্বায়ন আরোপিত হয় তবে এটি উন্নয়ন এবং অগ্রগতির দিকে পরিচালিত করবে। যদি উন্নত ও উন্নয়নশীল দেশগুলো একসঙ্গে কাজ করে

Globalization Paragraph in 300 words

Globalization or globalisation is the process of interaction and integration among people, companies, and governments worldwide. As a complex and multifaceted phenomenon, globalization is considered by some as a form of capitalist expansion which entails the integration of local and national economies into a global, unregulated market economy. Globalization has grown due to advances in transportation and communication technology. With the increased global interactions comes the growth of international trade, ideas, and culture. Globalization is primarily an economic process of interaction and integration that's associated with social and cultural aspects. However, conflicts and diplomacy are also large parts of the history of globalization, and modern globalization.

Economically, globalization involves goods, services, the economic resources of capital, technology, and data. Also, the expansions of global markets liberalize the economic activities of the exchange of goods and funds. Removal of cross-border trade barriers has made formation of global markets more feasible.[citation needed] The steam locomotive, steamship, jet engine, and container ships are some of the advances in the means of transport while the rise of the telegraph and its modern offspring, the Internet and mobile phones show development in telecommunications infrastructure. All of these improvements have been major factors in globalization and have generated further interdependence of economic and cultural activities around the globe.

Though many scholars place the origins of globalization in modern times, others trace its history long before the European Age of Discovery and voyages to the New World, some even to the third millennium BC. Large-scale globalization began in the 1820s. In the late 19th century and early 20th century, the connectivity of the world's economies and cultures grew very quickly. The term globalization is recent, only establishing its current meaning in the 1970s.

In 2000, the International Monetary Fund (IMF) identified four basic aspects of globalization: trade and transactions, capital and investment movements, migration and movement of people, and the dissemination of knowledge.  Further, environmental challenges such as global warming, cross-boundary water, air pollution, and over-fishing of the ocean are linked with globalization. Globalizing processes affect and are affected by business and work organization, economics, socio-cultural resources, and the natural environment. Academic literature commonly subdivides globalization into three major areas: economic globalization, cultural globalization, and political globalization.

bangla meaning


বিশ্বায়ন বা বিশ্বায়ন হচ্ছে বিশ্বব্যাপী মানুষ, কোম্পানি এবং সরকারের মধ্যে মিথস্ক্রিয়া এবং সংহতকরণের প্রক্রিয়া। একটি জটিল এবং বহুমুখী ঘটনা হিসাবে, বিশ্বায়নকে কেউ কেউ পুঁজিবাদী সম্প্রসারণের একটি ধরন হিসেবে বিবেচনা করে যা স্থানীয় এবং জাতীয় অর্থনীতির একত্রীকরণকে একটি বৈশ্বিক, অনিয়ন্ত্রিত বাজার অর্থনীতিতে অন্তর্ভুক্ত করে। পরিবহন এবং যোগাযোগ প্রযুক্তির অগ্রগতির কারণে বিশ্বায়ন বৃদ্ধি পেয়েছে। বর্ধিত বৈশ্বিক মিথস্ক্রিয়াগুলির সাথে আন্তর্জাতিক বাণিজ্য, ধারণা এবং সংস্কৃতির বৃদ্ধি ঘটে। বিশ্বায়ন মূলত মিথস্ক্রিয়া এবং একীকরণের একটি অর্থনৈতিক প্রক্রিয়া যা সামাজিক এবং সাংস্কৃতিক দিকগুলির সাথে যুক্ত। যাইহোক, দ্বন্দ্ব এবং কূটনীতি বিশ্বায়ন এবং আধুনিক বিশ্বায়নের ইতিহাসের একটি বড় অংশ।

অর্থনৈতিকভাবে, বিশ্বায়নে পণ্য, পরিষেবা, মূলধনের অর্থনৈতিক সম্পদ, প্রযুক্তি এবং ডেটা জড়িত। এছাড়াও, বৈশ্বিক বাজারের সম্প্রসারণ পণ্য ও তহবিলের বিনিময়ের অর্থনৈতিক কার্যক্রমকে উদার করে তোলে। আন্ত crossসীমান্ত বাণিজ্য বাধা অপসারণ বিশ্বব্যাপী বাজার গঠনকে আরো সম্ভব করে তুলেছে। আধুনিক বংশধর, ইন্টারনেট এবং মোবাইল ফোন টেলিযোগাযোগ অবকাঠামোতে উন্নয়ন দেখায়। এই সমস্ত উন্নতি বিশ্বায়নের প্রধান কারণ হয়েছে এবং বিশ্বজুড়ে অর্থনৈতিক ও সাংস্কৃতিক ক্রিয়াকলাপের আরও পরস্পর নির্ভরতা সৃষ্টি করেছে।

যদিও অনেক পণ্ডিত আধুনিক সময়ে বিশ্বায়নের সূত্রপাত করেন, অন্যরা ইউরোপীয় আবিষ্কারের যুগ এবং নিউ ওয়ার্ল্ডের যাত্রার অনেক আগে থেকেই এর ইতিহাস খুঁজে পান, কেউ কেউ খ্রিস্টপূর্ব তৃতীয় সহস্রাব্দ পর্যন্ত। 1820-এর দশকে বড় আকারের বিশ্বায়ন শুরু হয়। 19 শতকের শেষের দিকে এবং 20 শতকের গোড়ার দিকে, বিশ্বের অর্থনীতি এবং সংস্কৃতির সংযোগ খুব দ্রুত বৃদ্ধি পায়। বিশ্বায়ন শব্দটি সাম্প্রতিক, শুধুমাত্র 1970 এর দশকে এর বর্তমান অর্থ প্রতিষ্ঠা করেছে।

2000 সালে, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বিশ্বায়নের চারটি মৌলিক দিক চিহ্নিত করেছে: বাণিজ্য এবং লেনদেন, মূলধন ও বিনিয়োগের গতিবিধি, স্থানান্তর এবং মানুষের চলাচল এবং জ্ঞানের প্রসার। উপরন্তু, বৈশ্বিক উষ্ণায়ন, সীমান্তের জল, বায়ু দূষণ, এবং মহাসাগরের অতিরিক্ত মাছ ধরার মতো পরিবেশগত চ্যালেঞ্জ বিশ্বায়নের সাথে যুক্ত। গ্লোবালাইজিং প্রক্রিয়াগুলি ব্যবসা এবং কাজের সংগঠন, অর্থনীতি, সামাজিক-সাংস্কৃতিক সম্পদ এবং প্রাকৃতিক পরিবেশ দ্বারা প্রভাবিত হয় এবং প্রভাবিত হয়। একাডেমিক সাহিত্য সাধারণত বিশ্বায়নকে তিনটি প্রধান ক্ষেত্রে বিভক্ত করে: অর্থনৈতিক বিশ্বায়ন, সাংস্কৃতিক বিশ্বায়ন এবং রাজনৈতিক বিশ্বায়ন।
Globalisation basically refers to the expansion of trade and commerce between all countries but now it has encompassed many other spheres of life. People can now travel anywhere facing fewer immigration barriers and can communicate with anyone staying anywhere within seconds. 
বিশ্বায়ন বলতে মূলত সমস্ত দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণকে বোঝায় তবে এখন এটি জীবনের অন্যান্য ক্ষেত্রকে পরিবেষ্টিত করে রেখেছে।  লোকেরা এখন কম অভিবাসন বাধার মুখোমুখি যেকোন জায়গায় ভ্রমণ করতে পারে এবং কয়েক সেকেন্ডের মধ্যেই যে কোনও ব্যক্তির সাথেই যোগাযোগ করতে পারে।

People of the world have come so close to each other that they live like families of a global village. Globalization has helped capitalist countries by providing a global market while people of the developing countries are getting jobs in these countries.
বিশ্বের মানুষ একে অপরের এত কাছে এসে গেছে যে তারা বিশ্ব গ্রামে পরিবারের মতো বাস করে। Globalization অর্থাৎ বিশ্বায়ন বিশ্ব বাজার সরবরাহের মাধ্যমে পুঁজিবাদী দেশগুলোকে সহায়তা করছে, উন্নয়নশীল দেশগুলোর মানুষ এই দেশগুলোতে চাকরি পাচ্ছে।

The latest information technology and improved transport have made the process of globalization faster. Globalization has many advantages. People can easily reach out for help and co-operation from people all over the world. 
সর্বশেষতম তথ্য প্রযুক্তি এবং উন্নত পরিবহন বিশ্বায়নের প্রক্রিয়াটিকে দ্রুততর করেছে।  বিশ্বায়নের অনেক সুবিধা রয়েছে।  লোকেরা সহজেই সারা বিশ্বের মানুষের কাছ থেকে সাহায্য এবং সহযোগিতার জন্য পৌঁছতে পারে।

They can learn about the latest scientific, medical and technological progress in any part of the world and avail of these facilities. They can work together for a better world. 
তারা বিশ্বের যে কোনও অঞ্চলে সর্বশেষ বৈজ্ঞানিক, চিকিত্সা এবং প্রযুক্তিগত অগ্রগতি সম্পর্কে শিখতে এবং এই সুবিধাগুলো পেতে পারে।  তারা আরও ভাল বিশ্বের জন্য একসাথে কাজ করতে পারেন।

What's more, cultural aggression in the name of globalization will sap into the vitality of our own culture and tradition, values and customs and so forth. 
আরও কী, বিশ্বায়নের নামে সাংস্কৃতিক আগ্রাসন আমাদের নিজস্ব সংস্কৃতি এবং ঐতিহ্য, মূল্যবোধ এবং রীতিনীতি ইত্যাদির প্রাণবন্ত হয়ে উঠবে।
globalization,globalization paragraph,paragraph on globalization,essay on globalization,write a paragraph on globalization,globalisation,globalisation paragraph,writing paragraph globalization,globalization paragraph for class 10,globalization paragraph for class hsc,globalization paragraph for class ssc,globalisation paragraph bangla,paragraph: globalisation,globalisation paragraph for hsc exam,globalisation paragraph for ssc exam,globalization essay, globalization paragraph,globalisation paragraph with bangla meaning,write a paragraph on globalization,paragraph writing,paragraph with bangla meaning,climate change paragraph with bangla meaning,paragraph on globalization,paragraph facebook with bangla meaning,globalization,globalisation paragraph bangla,diaspora paragraph bangla,diadpora paragraph with bangla,paragraph writing in english,writing paragraph globalization,globalisation

globalization paragraph video