আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর

 

আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর
আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর

আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর

আবুল মনসুর আহমদের আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর  আমাদের রাজনৈতিক ইতিহাসচর্চার ক্ষেত্রে একটি অপরিহার্য গ্রন্থ। স্মৃতিকথার আঙ্গিকে লেখা এই বইটিতে লেখক ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলন থেকে পুরো পাকিস্তান আমল এবং স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়-পরবর্তী সময় পর্যন্ত প্রায় অর্ধশতাব্দীর রাজনৈতিক ইতিহাস অত্যন্ত সরল ও অন্তরঙ্গ ভঙ্গিতে তুলে ধরেছেন। লেখক নিজে ছিলেন এই সময়ের অনেক ঘটনার সাক্ষী, কিছু ঘটনায় তাঁর ছিল সরাসরি অংশগ্রহণ। প্রত্যক্ষদর্শী হিসেবে তাঁর সে অভিজ্ঞতারই বস্ত্তনিষ্ঠ বয়ান পাওয়া যায় বইটিতে। কৌতূহলী পাঠক, ইতিহাসবিদ ও গবেষকদের কাছে বহুদিন ধরেই এ বই একটি মূল্যবান ও নির্ভরযোগ্য তথ্য-আকর হিসেবে বিবেচিত হয়ে আসছে। প্রথমা প্রকাশন থেকে গুরুত্বপূর্ণ এ বইটির একটি সুমুদ্রিত সংস্করণ প্রকাশ করতে পেরে আমরা আনন্দিত। 

আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর,আমার দেখা রাজনীতির ৫০ বছর,বুক রিভিউঃ- আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর,‘আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর’ বইটির ৬০৭ নাম্বার পৃষ্ঠা,#বিশ্ব রাজনীতির ১০০ বছর,রাজনীতি,বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি,বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর,চাকরির পরীক্ষার প্রশ্ন সমাধান,চাকরির প্রশ্ন সমাধান,চাকরির পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২১,ফখরুল ইসলাম আলমগির রাকার চখা মিয়ার ছেলে,রাজাকার শিরোমণি গোলাম আযম,বাংলাদেশের কাছে ক্ষমা চাওয়া নিয়ে ইমরান খান

বইয়ের নামঃআমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর লেখকঃআবুল মনসুর আহমদ প্রকাশনীঃখােশরােজ কিতাব মহল মূল্যঃ ৫১০ টাকা " আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর " নাম শুনলেই বইটির প্রেক্ষাপট সম্পর্কে ধারণা করা যায় । ১৯ শতকের প্রথম দিকের গ্রামের জমিদারি প্রথার বর্ণনা দিয়ে বইয়ের শুরু আর শেষ হয়েছে ১৯৭৩ সালে বাংলাদেশের প্রথম সাধারন । নির্বাচনের মধ্য দিয়ে । আবুল মনসুর আহমদ শুধু একজন সফল রাজনীতিবিদই নন , বাংলা ভাষার অন্যতম সাহিত্যকও বটে । রাজনৈতিক স্যাটেয়ার লেখায় তার উপরে কেউ যেতে পারে নি তার প্রমাণ এ বই দীর্ঘ রাজনৈতিক জীবনে তিনি কৃষক প্রজা পার্টি , কংগ্রেস , মুসলিম লীগ আর আওয়ামীলীগের সদস্য ছিলেন । ১৯৫৪ সালে যুক্তফ্রন্টের ২১ দফার রচয়িতা তিনি অনেক বিখ্যাত রাজনীতিবিদের কাছ থেকে দেখেছেন । তাদের কাজকে যেমন প্রশংসা করেছেন । তেমনি দরকার পড়লে সমালােচনা করতেও দ্বিধা করেনি | এই বইটা আসলে এই কারনে অন্য সকল রাজনৈতিক বই থেকে আলাদা । বইটা পড়ে যে কেউ শেরে বাংলা এবং সােহরাওয়ারদিকে নতুন ভাবে চিনেছি ।


বাংলার রাজনীতি যে তাদের কাছে কতভাবে ঋণী , এই বই না পড়লে তা চিন্তা করাও কঠিন ।দ্বিজাতি তত্ত্ব লাহাের প্রস্তাব আর দেশভাগ সম্পর্কে জানার জন্য এই বইয়ের কোন বিকল্প নেই । আমাদের সমাজে দেশভাগ নিয়ে যে কত মিথ ছড়িয়ে আছে , তার একটা পর্যালােচনা পাওয়া যাবে । সমাজের পদে পদে হিন্দু মুসলমানের মধ্যে যে বিরােধ আর অবিশ্বাস সৃষ্টি হয়েছে , দেশভাগ ছাড়া যে তা মিটানাে সহজ ছিল না , বইয়ে তার অসাধারন বর্ণনা পাওয়া যায় । বইয়ের শেষ দিকে বাংলাদেশের স্বাধীনতা আর মুক্তিযুদ্ধ নিয়ে তার যে বিশ্লেষণ , এক কথায় মাস্টারপিস । বিশেষ করে কিছু উৎসাহী মানুষের কারনে যে , বাংলাদেশের সামনে বিপদ আছে , তারও উল্লেখ পাই বইটিতে।আমার পড়া রাজনৈতিক প্রেক্ষাপটের সেরা বই ।

আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর pdf 

বাংলাদেশের রাজনৈতিক ইতিহাস জানার জন্য একটি মূল্যবান বই আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর। এতে আবুল মনসুর আহমদ আজকের বাংলাদেশ নামে পরিচিত ভূখণ্ডটির ১৯২০ থেকে ’৭০ দশক অবধি প্রায় অর্ধশতাব্দীর রাজনৈতিক ইতিহাস তাঁর নিজস্ব অভিজ্ঞতার আলোকে ও অন্তরঙ্গ ভঙ্গিতে তুলে ধরেছেন। কৌতূহলী পাঠক, গবেষক ও ইতিহাসবিদদের জন্য এ বই পাঠের বিকল্প নেই।

 শিরোনাম : আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর

লেখক :  আবুল মনসুর আহমদ

প্রকাশক  : প্রথমা প্রকাশন

download


in english

Name of the book: Fifty years of politics as I see it Author: Abul Mansur Ahmad Publisher: Khaeshraj Kitab Mahal Price: Rs. The book begins and ends with the description of the village zamindari system in the early 19th century and ends in 1973 with the first general in Bangladesh. Through elections. Abul Mansur Ahmad is not only a successful politician but also one of the leading writers of Bengali language. This book proves that no one could go above him in his political satire. In his long political life, he was a member of Krishak Praja Party, Congress, Muslim League and Awami League. He was the author of 21 points of the United Front in 1954 and has seen it from many famous politicians. As appreciated their work. He did not hesitate to criticize if necessary This book is different from all other political books for this reason. Anyone who reads the book has come to know Sher-e-Bangla and Sehrawardy in a new way.

It is difficult to imagine how much the politics of Bengal is indebted to them without reading this book. A review of how many myths are spread in our society about partition. The contradictions and mistrust that have arisen among the Hindus and Muslims in different parts of the society, which were not easy to eradicate without partition, are described in the book. At the end of the book, his analysis of Bangladesh's independence and liberation war, in a word, a masterpiece. Especially because of some enthusiastic people that there is danger in front of Bangladesh, I also mention it in the book. The best book I have read in the political context.

More Bangla PDF Books Download

আল কোরআন বাংলা অনুবাদ সহ বই ব্যবসা সংক্রান্ত বই pdf download লাভ ম্যারেজ বই pdf আই লাভ ইউ বই pdf download ব্যতিক্রম সাজেশন pdf download জীবন জাগার গল্প pdf আতিক উল্লাহ বই pdf রাসুল সাঃ এর জীবনী pdf বিয়ের আগে ও পরে বই pdf download আদর্শ বিবাহ ও দাম্পত্য pdf ইসলামে সহবাসের নিয়ম pdf বিশ্ব রাজনীতির ১০০ বছর pdf পাশ্চাত্য রাষ্ট্রচিন্তার ইতিহাস pdf রাজনীতি ও রাষ্ট্রচিন্তা pdf বেলা ফুরাবার আগে pdf সেলস এন্ড মার্কেটিং বই পিডিএফ অফিস পলিটিক্স বই pdf দর্শনকোষ pdf অসমাপ্ত আত্মজীবনী pdf বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম pdf বাংলাদেশ রাজনীতির ৫০ বছর pdf প্লেটোর রিপাবলিক pdf রাষ্ট্রবিজ্ঞানের কথা pdf রামতনু লাহড়ী ও তৎকালীন সমাজ pdf আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর ২৬৩ টি ইসলামী বই pdf Download আমার ফাঁসি চাই pdf - সাংবাদিকতা ধারণা ও কৌশল pdf Digital marketing book pdf rapidex english speaking course pdf spoken english to bangla pdf hackers black book pdf free download ছায়ামঞ্চ gk pdf download mp3 all book pdf termux tutorial bangla pdf
No Comment

You cannot comment with a link / URL. If you need backlinks then you can Contact with us

Add Comment
comment url