SSD VS HDD

    #আজ_আপনাদের_সামনে_কম্পিউটারের_খুব_গুরুত্বপূর্ণ_একটি_টপিক_নিয়ে_আলোচনা_করবো

    এসএসডি (SSD) বনাম এইচডিডি (HDD),

    এসএসডি (SSD) সম্পর্কে আপনি নিশ্চয় শুনেছেন যার পূর্ণ নাম হলো Solid State Driver। আপনি হয়তো কম্পিউটার কিনতে গিয়ে এটি দেখছেন কিংবা কোন ম্যাগাজিনে জেনেছেন এটির সম্পর্কে। কিন্তু আজ আমি আপনাদের বলবো এই এসএসডি (SSD) এবং এইচডিডি (HDD) এর আসল পার্থক্য। অর্থাৎ আজকের যুদ্ধ সলিড স্টেট ড্রাইভ এর সাথে হার্ডড্রাইভ এর। আপনি যদি চিন্তিত হোন যে কোনটি কিনবেন, তবে আমি আপনাকে সিদ্ধান্ত নিতে সাহায্য করবো। এবং চলুন সাথে দেখে নেওয়া যাক এই দুইটি ড্রাইভ এর বিভিন্ন সুবিধা এবং অসুবিধা সম্পর্কে। আশা করি আপনাদের অনেক উপকারে আসবে।।
    এসএসডি বনাম এইচডিডি, এরা কীভাবে কাজ করে?

    দেখুন হার্ডড্রাইভ একটি খ্যাতিমান স্টোরেজ ডিভাইজ। যেটি আমরা পেছনের কয়েক বছর ধরে নিয়মিত ব্যবহার করে আসছি। এবং এটি একটি মেকানিক্যাল ডিভাইজ। অর্থাৎ এর ভেতর মুভিং পার্ট থাকে। আপনি হার্ডড্রাইভ এর বিবরণীতে অবশ্যই দেখে থাকবেন যে, ৫,৪০০ আরপিএম অথবা ৭,২০০ আরপিএম ইত্যাদি লেখা থাকে। সাধারন ভাবে এর ভেতর একটি ঘুরপাক করা মাথা থাকে যেটি অনেক দ্রুত ঘুরপাক করতে থাকে, যতটা আরপিএম আপনার হার্ডড্রাইভটির বিবরণীতে উল্লেখ্য থাকে সে অনুসারে। এবং এই ঘুরপাক করার সময় সেখানে চাকতি থাকে এবং এর মাধ্যমে এটি ডাটা অ্যাক্সেস করে থাকে।

    দেখুন হার্ডড্রাইভ এর মতো সলিড স্টেট ড্রাইভ এ কোনো সরানোরা করার মতো অংশ থাকেনা। সলিড স্টেট ড্রাইভ ফ্ল্যাশ মেমোরি ব্যবহার করে ডাটা সংরক্ষন করে। সলিড স্টেট ড্রাইভ এর ডাটা সংরক্ষন করার পদ্ধতি হার্ডড্রাইভ থেকে সম্পূর্ণই আলাদা। হার্ডড্রাইভ এ দুইটি ধাতব চাকতি থাকে যেখানে সকল ডাটা সংরক্ষিত হয়। এই চাকতি দুইটি চুম্বকিত হয় এবং যখন কোন ডাটা রিড করা হয় তখন এটি সামনে পেছনে সরানোরা করতে থাকে। কিন্তু সলিড স্টেট ড্রাইভ এ কোনো ধাতব চাকতি না থাকায় এটি অক্ষম হওয়ার সুযোগও থাকে না। এবং তাত্ত্বিকভাবে এসএসডি কখনোয় ফেল হয় না। যেখানে হার্ডড্রাইভ প্রায়শই ফেল হয়ে যায় এবং সকল ডাটা হারিয়ে ফেলে।

    এমন কি একটি হার্ডড্রাইভকে কোনো প্রকার স্পর্শ না করে শুধু কয়েক বছর একটি টেবিলে ফেলে রাখলেও এই ফেল হয়ে যেতে পারে। কারন এটি প্রত্যেকবার ব্যাবহারের সময় বুট আপ হতে হয়। এবং এটির ভেতরকার যন্ত্রাংশ নড়াচড়া করতে থাকে। কিন্তু এই সমস্যা কখনোয় সলিড স্টেট ড্রাইভ এর সাথে ঘটে না। সুতরাং সলিড স্টেট ড্রাইভ এর জন্য এটি একটি বিশেষ সুবিধা। অর্থাৎ নির্ভরযোগ্যতার দিক থেকে এসএসডি এর স্কোর ১০০%।

    এসএসডি ও এইচডিডি এর কার্যক্ষমতা

    এখন এদের দুজনের কার্যক্ষমতা নিয়ে আলোচনা করা যাক। সাধারনভাবে কার্যক্ষমতার দিক থেকে সলিড স্টেট ড্রাইভ হার্ডড্রাইভ থেকে বেশি সুখ্যাত। এর প্রধান কারন হলো সলিড স্টেট ড্রাইভ ডাটা রিড করতে এর ভেতরের কোনো বাহুকে নড়াচড়া করাতে হয়না। সব ডাটা গুলো একত্রে অবস্থান করে একটি ফ্ল্যাশ মেমোরির ভেতর। যার ফলে আপনি যখন কোনো ডাটার জন্য অনুসন্ধান করেন তখন এটি খুব দ্রুত আপনার কাছে এনে হাজির করে দেয়। সস্তা সলিড স্টেট ড্রাইভ গুলো একটি ১০,০০০ আরপিএম হার্ডড্রাইভ এর সমান কার্যক্ষমতা দেখাতে পারে। কিন্তু দামী এবং উন্নত সলিড স্টেট ড্রাইভ গুলো যেকোনো হার্ডড্রাইভকে নিমিষেই হজম করে ফেলার মতো কার্যক্ষমতা দেখাতে সক্ষম।

    আমি মনে করি এবার এদের ধারণক্ষমতা নিয়ে আলোচনা করা প্রয়োজন। ধারণক্ষমতা বা ক্যাপাসিটির দিক থেকে সলিড স্টেট ড্রাইভ হার্ডড্রাইভ থেকে অনেক পিছিয়ে আছে। আপনি মাত্র কয়েক হাজার টাকা খরচ করেই একটি টেরাবাইট হার্ডড্রাইভ কিনে ফেলতে পারেন। কিন্তু টেরাবাইট সলিড স্টেট ড্রাইভ কিনতে অনেক টাকা খরচ হতে পারে। তাছাড়া বাজারে অনেক সহজেই ১০ টেরাবাইট বা ২০ টেরাবাইট হার্ডড্রাইভ কিনতে পাওয়া যায়। কিন্তু বাজারে ৪-৫ টেরাবাইট সলিড স্টেট ড্রাইভ খুঁজে পাওয়া যাবে না। আর যদি কখনো বেরও হয় তো অনেক দামী হবে, যেটা সাধারন মানুষের পক্ষে কেনা সম্ভব হবে না।

    আপনার কম্পিউটার এর জন্য আপনি কোনটি কিনবেন? এসএসডি? না এইচডিডি?

    দেখুন উপরিউক্ত আলোচনায় এদের দুজনের বিভিন্ন সুবিধা নিয়ে আপনারা অবগত হলেন। কিন্তু যখন কেনার কথা বা সিদ্ধান্ত নেয়ার কথা আসে তখন আর কিছু বিষয় বিবেচনা করে দেখা উচিৎ। সলিড স্টেট ড্রাইভ অনেক ফাস্ট ডাটা অ্যাক্সেস করতে পারে এবং এটির ফেল হওয়ার সম্ভবনা একেবারে নাই বললেই চলে। কিন্তু এটি অনেক বেশি দামী এবং আপনার যদি বেশি ডাটা সংরক্ষন করার প্রয়োজন হয় তবে সেই অনুসারে বেশি ধারণক্ষমতার সলিড স্টেট ড্রাইভ এখনো বাজারে পাওয়া যায় না। আর পাওয়া গেলেও অনেক দাম পরে যাবে।

    তাছাড়াও একটি বিষয় জানা দরকার যে, সলিড স্টেট ড্রাইভ এর ফ্ল্যাশ মেমোরির সেল গুলো একটি নির্দিষ্ট বার নতুন ডাটা রাইট করতে পারে। অর্থাৎ আপনি যতো বেশি বার ডাটা রাইট করবেন আপনার এসএসডি ততো বেশি ধিরগতির হয়ে পড়তে পারে। এখন আপনি যদি অনেক বেশি ডাটা রিড রাইট করতে চান বা যদি বেশি ডাটা সংরক্ষন করতে চান তবে এইচডিডি আপনার জন্য সর্ব উত্তম হবে। কেনোনা যেকোনো মাপের বড় এইচডিডি আপনি সহজেই অল্পদামে বাজারে পেয়ে যাবেন।

    যেহুতু সলিড স্টেট ড্রাইভ দামে অনেক বেশি এবং অনেক কম ক্যাপাসিটি পাওয়া যায়। তাই এসএসডিকে শুধু অপারেটিং সিস্টেম ধারণ এবং বিভিন্ন সফটওয়্যার ধারণ করতে ব্যবহার করতে পারেন। এতে আপনার কম্পিউটার অনেক দ্রুত কাজ করবে এবং আপনার সফটওয়্যার গুলো তাড়াতাড়ি রান হবে। পরিশেষে আমার মতামত অনুসারে আপনার কম্পিউটার এ এসএসডি এবং এইচডিডি দুটোই ব্যবহার করা উচিৎ। এইচডিডি ব্যবহার করবেন আপনার সকল ডাটা গুলো সংরক্ষন করতে এবং এসএসডি ব্যবহার করবেন আপনার কম্পিউটার এর অপারেটিং সিস্টেমকে ফাস্ট রাখার জন্য।

    ©  Sobuj Bangla Tv
    © Shohag

    MR Laboratory Public blog

    আমাদের এই ব্লগে আপনি ও  লিখতে পারবেন । এর জন্য আপনি আপনার লিখা আমাদেরকে ইমেইল করতে পারেন । অথবা আমাদের একজন সদস্য হয়ে ও পোস্ট করতে পারবেন । আমাদের ওয়েবসাইট এর সদস্য হতে চাইলে ভিসিট করুন । আপ্বনার লিখা অবস্যয় শিক্ষনীয় হতে হবে । আমাদের ইমেইল ঠিকানা support@mrlaboratory.com


    Copyright © MR Laboratory
    Newer post Older post

    RELATED ARTICLES