Processor প্রসেসর কি বা কাকে বলে । কোর কি । মোবাইল প্রসেসর কত প্রকার ও নাম।

প্রসেসর কি  বা কাকে বলে

processor প্রসেসর কি বা কাকে বলে-প্রসেসর কোর - মোবাইল প্রসেসর কত প্রকার ও নাম

প্রসেসর হ'ল সিপিইউর অংশ। এভাবে সিপিইউতে একাধিক প্রসেসর থাকতে পারে। একটি প্রসেসর, বা "মাইক্রোপ্রসেসর" একটি ছোট চিপ যা কম্পিউটার এবং অন্যান্য ইলেকট্রনিক ডিভাইসে থাকে। এর প্রাথমিক কাজটি ইনপুট গ্রহণ করা এবং উপযুক্ত আউটপুট সরবরাহ করা।

সিপিইউ হ'ল মাইক্রোপ্রসেসর। একটি মাইক্রোপ্রসেসর হ'ল কয়েক মিলিয়ন ট্রানজিস্টর সমন্বয়ে গঠিত একটি সংহত সার্কিট। তবে, সমস্ত মাইক্রোপ্রসেসরগুলি সিপিইউ কেন্দ্রীয় নয় সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (সিপিইউ) একটি চিপ যা কম্পিউটারের মস্তিষ্ক হিসাবে কাজ করে।

এটি Software এবং Hardware এর মদ্ধকার হওয়া গতিবিধি কে বোঝার ক্ষমতা রাখে যার সাহায্যে আমরা কম্পিউটার এ যে কম্যান্ড দিয় সেটিকে বুঝে বা প্রসেসিং করে তার আউটপুট প্রদান করে।

আপনি আপনার কম্পিউটারে যা করেন তা আপনার প্রসেসরের দ্বারা প্রক্রিয়াভুক্ত করতে হবে। আপনি যখনই কোনও ফোল্ডার খুলবেন তখন আপনার প্রসেসরের প্রয়োজন  আপনি যখন কোনও শব্দ নথিতে টাইপ করেন, তখন আপনার প্রসেসরেরও প্রয়োজন।

আপনার মোবাইল বা কম্পিউটারের প্রসেসর যত ভালো উন্নত মানের হবে ততোই ভালো এবং যদি আপনার কম্পিউটার অথবা মোবাইলের প্রসেসর বাজে low কোয়ালিটির হয় তারমানে আপনার মোবাইল বা কম্পিউটার বেকার

 উদাহরণস্বরূপ ধরুন আপনার গাড়ি আছে, যদি আপনার গাড়ির ইঞ্জিন (Ingine) ভালো হয় তাহলে গাড়ি বেশিদিন চলবে, বারবার খারাপ হবে না, স্পিড ভালো দেবে,  সবকিছু ঠিকমতো চলবে

 আর যদি আপনার গাড়ির ইঞ্জিন ভালো না হয় তাহলে আপনার গাড়ি বারবার বন্ধ হবে, slow চলবে,  খারাপ হয়ে যাবে, নানা রকমের সমস্যা দেখা দেবে।

ঠিক একই রকম ভাবে এখানে যেমন একটি গাড়ির জন্য ইঞ্জিন ভালো উন্নত মানের দরকার তেমন মোবাইলের জন্য ঠিক আপনার প্রসেসরটি এভাবে কাজ করে আপনার Processor যদি ভাল হয় তাহলে আপনার Mobile ভালো চলবে স্লো (Slow) হবে না বেশিদিন চলবে, মোবাইল গরম হবে না ইত্যাদি।

প্রসেসর কোর (core) কি

একটি Core একটি সিপিইউর অংশ যা নির্দেশাবলী গ্রহণ করে এবং সেই নির্দেশাবলীর উপর ভিত্তি করে গণনা বা ক্রিয়া সম্পাদন করে। একটি নির্দেশাবলী একটি সেট একটি সফ্টওয়্যার প্রোগ্রাম একটি নির্দিষ্ট ফাংশন সম্পাদন করতে পারবেন।

প্রসেসর এ তার Capacity অনুসারে আলাদা আলাদা কোর থাকে।

প্রসেসরগুলির একটি একক Core বা একাধিক কোর থাকতে পারে। দুটি কোর সহ একটি প্রসেসরকে ডুয়াল-কোর প্রসেসর বলা হয়, চারটি কোর কোয়াড-কোর ইত্যাদি আটটি কোর পর্যন্ত। একটি প্রসেসরের যত বেশি কোর থাকে, একই সাথে Processor অধিক নির্দেশাবলী পেতে এবং প্রসেস করতে পারে, যা কম্পিউটারকে আরও দ্রুত করে তোলে।

Core কিছুটা এভাবে কাজ করে যেমন - আপনি কম্পিউটারে কোন একটি কাজ করছেন যেটি করতে আপনার সময় (Time) লাগবে প্রায় 10 ঘণ্টা এবং সেই কাজটাই যদি আপনার একটি বন্ধুকে ডেকে আনা হয় এবং দুজনে মিলে করা হয় তাহলে কাজটি করতে 5 ঘন্টা লাগবে। মানে কাজটি তাড়াতাড়ি হয়ে যাবে এবং আপনি যদি আরো দুই বন্ধুকে ডেকে আনেন হলে আপনার কাজটি আরো তাড়াতাড়ি পূর্ণ হয়ে যাবে। কোর কিছুটা এভাবে কাজ করে,

আপনি যত বেশি কোর ব্যবহার করবেন ততই আপনার কাজের স্পিড বেড়ে যাবে আপনার কম্পিউটার এবং মোবাইলে।

প্রসেসর CORE কত প্রকার


প্রসেসর কোর (core) কি dual core quad core hexa core, কোয়াড কোর প্রসেসর কি

আপাতত market এ অনেক রকমের Core এর প্রসেসর উপলব্ধ রয়েছে যেমন -
  • Dual core মানে 2 core
  • Quad core মানে 4 core 
  • Hexa core মানে 6 core
  • Octa core মানে 8 core 
  • Deca core মানে 10 core

কোয়াড কোর প্রসেসর কি

একটি কোর আপনার প্রসেসরের একটি Subset. একটি কোয়াড কোর প্রসেসরের চারটি, একটি ডুয়াল কোর প্রসেসর রয়েছে দুটি এই কোরগুলি আপনার Application গুলির পিছনে নির্দেশাবলী এবং গণনা চালানোর জন্য দায়ী।

আপনার যত বেশি কোর রয়েছে তত দ্রুত আপনার অ্যাপ্লিকেশনগুলি চলতে পারে। মস্তিষ্কের মতোই, কোনও সমস্যা সমাধান করতে আপনাকে আরও মস্তিষ্কের প্রয়োজন।

যে প্রসেসরে যত বেশি Core থাকবে তার  কর্মক্ষমতা অথবা মাল্টিটাস্কিং এর ক্ষমতা বেশি হবে।

Computer প্রসেসর কত প্রকার ও প্রসেসরের নাম

processor প্রসেসর কি বা কাকে বলে - Computer প্রসেসর কত প্রকার ও প্রসেসরের নাম


বাজারে বিভিন্ন প্রসেসর রয়েছে। যাইহোক, কেবলমাত্র কয়েকটি আছে যা আপনার ক্রয় বিবেচনা করা উচিত।
কম্পিউটার মাইক্রোপ্রসেসরের দুটি প্রাথমিক উত্পাদনকারী রয়েছে।

গতি এবং মানের দিক থেকে বাজারে নেতৃত্ব দেয় INTEL এবং অ্যাডভান্সড মাইক্রো ডিভাইস (AMD)। ইন্টেলের ডেস্কটপ সিপিইউগুলিতে celeron, Pentium এবং কোর অন্তর্ভুক্ত রয়েছে। এএমডির ডেস্কটপ প্রসেসরের মধ্যে রয়েছে সেম্প্রন, অ্যাথলন এবং ফেনোম।

মোবাইল প্রসেসর কত প্রকার ও প্রসেসরের  নাম

মোবাইল প্রসেসর কত প্রকার ও প্রসেসরের নাম

স্মার্টফোন প্রসেসর তৈরি করে এমন কয়েকটি সংস্থাগুলি রয়েছে যার মধ্যে দু'জনকে আপনার সত্যিকারের ফোকাস করা দরকার; কোয়ালকম (QUALCUM) এবং মিডিয়াটেক(MEDIATEK)

Apple, Samsung এবং হুয়াওয়ের মতো অন্যান্য সংস্থাগুলিও প্রসেসর তৈরি করে তবে এগুলি সাধারণত তাদের নিজস্ব ডিভাইসে ব্যবহৃত হয়। কোয়ালকম আরও জনপ্রিয়, বেশিরভাগ কারণ তাদের প্রসেসরগুলি প্রায়শই স্যামসং, এলজি, এইচটিসি এবং মটোরোলার মতো জনপ্রিয় OEM দ্বারা ব্যবহৃত হয়।

অন্যদিকে মিডিয়াটেকের, Vivo, Oppo, ইনটেক্স এবং HONOR মতো আসন্ন ব্র্যান্ডগুলির সাথে উচ্চ উপস্থিতি রয়েছে। যদিও আপনি এখনও তাদের অন্য উত্পাদনকারীদের কিছুতে এটি পেতে পারেন।

ন্যানোমিটার কি বা কাকে বলে


প্রায়শই প্রসেসরের জন্য কেনাকাটা করার সময়, আপনি লিথোগ্রাফি ফিগার বা উত্পাদন প্রক্রিয়া সূচকগুলি, 28nm, 14nm বা এর মতো সংখ্যক নম্বর দেখতে পাবেন।

লিথোগ্রাফির পরিসংখ্যানগুলি আপনাকে বলে যে আপনার প্রসেসরের অভ্যন্তরে কত শক্তভাবে প্যাকড Trangister রয়েছে,

 অর্থাত্ তারা কতটা কাছাকাছি। দুটি পৃথক ট্রানজিস্টরের মধ্যকার দূরত্ব যত কম হবে তত দ্রুত ইলেকট্রনগুলি তাদের মধ্যে ভ্রমণ করতে পারে এবং ট্রানজিটে নষ্ট হওয়া শক্তিও কম। এর অর্থ বোর্ড জুড়ে একটি নিম্ন তাপ আউটপুট এবং আরও দক্ষতা যা কম বিদ্যুৎ খরচ সহ আরও গতিতে অনুবাদ করে।

Next Post Previous Post
No Comment

You cannot comment with a link / URL. If you need backlinks then you can guest post on our site with only 5$. Contact

Add Comment
comment url