ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে কি করবেন - What to do if Facebook account is hacked - MR Laboratory

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে কি করবেন  - What to do if Facebook account is hacked - MR Laboratory

What to do if Facebook account is hacked - MR Laboratory

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে উদ্ধারে আইনি সাহায্য কিভাবে নিবেন? আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলে আপনার সামনে দুটি উপায় খোলা আছে।** অ্যাকাউন্ট টি পুনরুদ্ধার করা।** অ্যাকাউন্ট টি চিরতরে ডিলেট করে দেওয়া। অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলে আপনার প্রথমেই করনীয় কাজ হল আপনার এলাকার পুলিশ ষ্টেশন এ গিয়ে জিডি করা। আমরা অনেকেই থানার নাম শুনলেই ভয় পাই। ভয় পাবেন না। সাইবার ক্রাইমের বিষয়টি এখন খুব গুরুত্তের সাথে নেওয়া হয়। জিডি করার অভিজ্ঞতা না থাকলে সাথে কাউকে নিয়ে যেতে পারেন এবং থানার দায়িত্বপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা ও আপনাকে সাহায্য করবেন। জিডি করা খুব সহজ। দায়িত্তরত পুলিশ কর্মকর্তা এর সামনে বসে আপনার সমস্যার কথা জানিয়ে একটা সাধারন ডায়েরি করবেন। জিডি করা শেষে আপনাকে জিডির একটি কপি দেওয়া হবে। এই কপিটি খুব যত্নের সাথে রেখে দিবেন। জিডি করা শেষে আপনার দ্বিতীয় কাজ হবে তথ্য ও যোগাযোগ মন্ত্রনালয় এর সাইবার নিরাপত্তা হটলাইনে ফোন করে তাদের সাথে যোগাযোগ করা। সাইবার নিরাপত্তা হটলাইনে নাম্বারঃ 01766678888 . সকাল ১০ টা থেকে বিকেল ৫ টা এর ভেতর যোগাযোগ করবেন। শুক্রবার বন্ধ থাকে। তারা জানতে চাইবে আপনার অ্যাকাউন্ট টি পুনরুদ্ধার করতে চান নাকি অ্যাকাউন্ট টি চিরতরে ডিলেট করে দিতে চান। আপনার সমস্যা শোনার পর তারা আপনাকে একটি ইমেইল অ্যাড্রেস দেবেন। ইমেইল অ্যাড্রেস হলঃ [email protected]­net . এই ইমেইল অ্যাড্রেস এ আপনাকে যে অ্যাটাচমেন্ট গুলো পাঠাতে বলা হবে সেগুলো হচ্ছেঃ
#১ জিডির স্ক্যান করা কপি।
#২ ভোটার আইডি কার্ড এর রঙ্গিন স্ক্যান কপি (রঙ্গিন হওয়া আবশ্যক)।
#৩ হ্যাক হওয়া ফেসবুক অ্যাকাউন্ট এর লিংক।
#৪ ইতিপূর্বে কখনও কোথাও ব্যবহার করা হয় নি এমন সম্পূর্ণ নতুন খোলা একটি ইমেইল আইডি।
সব অ্যাটাচমেন্ট সহ ইমেইল পাঠিয়ে দেওয়ার পর চাইলে আপনি আবার হটলাইনে কল করে ইমেইল পেয়েছে কি না সে বিষয়ে নিশ্চিত হতে পারেন। এরপর তিন দিনের ভেতর আপনার হ্যাক হয়ে যাওয়া অ্যাকাউন্ট উদ্ধার করে আপনাকে ফোন দিয়ে জানানো হবে। এভাবে খুব সহজেই আপনি সাইবার হামলা প্রতিহত করতে পারেন এবং নিজে সুরক্ষিত থাকতে পারেন। ভবিষ্যতের জন্য টিউন এ দেওয়া ইমেইল ও হটলাইন নাম্বার টি সেইভ করে রাখতে পারেন।


MR Laboratory Public Blog

আমাদের এই ব্লগে আপনি ও  লিখতে পারবেন । এর জন্য আপনি আপনার লিখা আমাদেরকে ইমেইল করতে পারেন । অথবা আমাদের একজন সদস্য হয়ে ও পোস্ট করতে পারবেন । 

আমাদের ওয়েবসাইট এর সদস্য হতে চাইলে ভিসিট করুন । 

আপ্বনার লিখা অবস্যয় শিক্ষনীয় হতে হবে ।
আমাদের ইমেইল ঠিকানা
[email protected]


Next Post Previous Post
No Comment

You cannot comment with a link / URL. If you need backlinks then you can guest post on our site with only 5$. Contact

Add Comment
comment url