pendrive এর space ঠিক আছে তো? - MR Laboratory

bd tips tech এ আপনাদেরকে স্বাগতম।আশাকরি সবাই ভাল আছেন।

এক কম্পিউটার থেকে আরেক কম্পিউটারে দ্রুত তথ্য আদান-প্রদানের একটি মাধ্যম পেনড্রাইভ। অনেক সময় পেনড্রাইভে থাকা জায়গার পরিমাণ সঠিক দেখায় না। অর্থাৎ পেনড্রাইভের ধারণক্ষমতা হয়তো ৮ গিগাবাইট, কিন্তু দেখাচ্ছে ৭.৭৫ বা ৭.৭৯ গিগাবাইট। অপারেটিং সিস্টেম, পেনড্রাইভ কোন ফাইল সিস্টেমে রয়েছে এবং সিস্টেম মেমোরির ওপর নির্ভর করে এমনটা হয়ে থাকে।


এটিও পড়ুন computer বন্ধ হতে বেশি time নিচ্ছে?

তবে বুটিস নামের ছোট্ট একটি প্রোগ্রাম পেনড্রাইভের পার্টিশনগুলোকে এক করে সঠিক আকার নির্ধারণ করতে সহায়তা করে। এটি

ওয়েব ঠিকানা থেকে নামিয়ে নিন।
যেভাবে কাজটি করবেন
প্রোগ্রামটি বহনযোগ্য (পোর্টেবল) হওয়ায় ইনস্টল করার ঝামেলা নেই। তাই নামিয়ে নিয়ে দুই ক্লিকে চালু করুন। কম্পিউটারের ইউএসবি পোর্টে পেনড্রাইভ লাগিয়ে নিন। পেনড্রাইভে দরকারি কোনো ফাইল থাকলে আগেই অন্য কোথাও সরিয়ে নিন। বুটিসের Physical Disk ট্যাবের Destination Disk-এর নিচের তালিকা থেকে আপনার পেনড্রাইভ দেখিয়ে দিন। কাজটি সাবধানে করুন। কারণ, ভুলে হার্ডডিস্ক সিলেক্ট হয়ে গেলে সমস্যা হতে পারে।
এবার নিচের Parts Manage বোতাম চাপুন।

এখানে পেনড্রাইভের সব পার্টিশন দেখাবে। এখানে শুরুর পার্টিশন নির্বাচন করে নিচের Re-Partitioning বোতামে আবার ক্লিক করুন। Removable disk repartitioning ডায়ালগ বক্স চালু হলে এখানের Disk Mode এর USB-HDD mode (Single Partition) নির্বাচন করুন। File system এ FAT 32 নির্বাচন করুন। Vol Label এর ঘরে যেকোনো নাম দিন। Start LBA ঘরে 1 লিখে Reserved Secs ঘরে 32 লিখে এবার ওকে করুন।
এবার রি-পার্টিশন এবং সব পার্টিশনের তথ্য (ডেটা মুছে ফেলার আগে একটি সতর্কতামূলক বার্তা আসবে। এখানে OK করুন। কিছুক্ষণ পর Congratulations! Formatting was successful! বার্তা দেখিয়ে কাজটি সম্পন্ন হবে। এখানে OK চেপে কম্পিউটারে গিয়ে পেনড্রাইভের জায়গা দেখুন।

এটিও পড়ুন কিছু notepad ট্রিকস (part-3)

পেনড্রাইভের অতিরিক্ত জায়গা মুছে গিয়ে সঠিক আকার পাবেন। জায়গা না বাড়লে বুঝতে হবে এটি সিস্টেম মেমোরিতে রয়ে গেছে বা নির্মাতা এটুকু জায়গাই বরাদ্দ রেখেছে।আশাকরি পোস্টটি আপনার উপকারে আসবে। শেয়ার করতে ভুলবেন না।



From bdtipstech
Next Post Previous Post
No Comment

You cannot comment with a link / URL. If you need backlinks then you can guest post on our site with only 5$. Contact

Add Comment
comment url