Url কি? কিভাবে কাজ করে এর কয়টি অংশ ও কি কি

    Hi ফ্রেন্ডস আজকে আমরা  ইউআরএল এর বেপারে ইউআরএল আসলে কি এর  বেপারে জানতে পুরো Post টি আপনাকে পড়তে হবে।

    কোনো ওয়েবসাইট এ Visit করার আগে আপনার সেই ওয়েবসাইট এর ইউআরএল জানার দরকার ইউআরএল আসলে একটি ওয়েবসাইট এর নাম  একটি ঠিকানা  যার সাহায্যে আপনি কোনো ওয়েবসাইট এ ভিসিট করতে পারবেন।যদি আপনি ইন্টারনেট ব্যবহারকারী হন তাহলে আপনি কখনো না কখনো ইউআরএল এর কথা নিশ্চই শুনেছেন যদি এর বেপারে আপনার বেশি জানকারী না থাকে তাহলে এই পোস্ট টি পড়লে  এর বেপারে পুরো জানকারী পেয়ে যাবেন।  


    url কি, url এর পূর্ণরূপ কি, url এর কয়টি অংশ

    url মানে কি


    URL এর পূর্ণরূপ হলো  Uniform Resource Locator.
    এটি একটি সংস্থার ঠিকানা, যা ইন্টারনেটে একটি নির্দিষ্ট ওয়েব Page বা একটি ফাইল হতে পারে। এটি http ব্যবহার করে ওয়েব ঠিকানা হিসাবে পরিচিত হয়। এটি 1994 সালে টিম বার্নার্স-লি দ্বারা নির্মিত হয়েছিল। ইউআরএল একটি নির্দিষ্ট Charechter String যা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব থেকে তথ্য অ্যাক্সেস করতে ব্যবহৃত হয়। এটি একটি ধরনের ইউআরআই (ইউনিফর্ম রিসোর্স আইডেন্টিফায়ার)।

    আপনার Web ব্রাউজারের Address বারে এটি টাইপ করে একটি URL ম্যানুয়ালি প্রবেশ করা যেতে পারে। যদি ইউআরএলটিতে কোনও বৈধ সার্ভার না থাকে তবে একটি ব্রাউজার একটি "সার্ভার পাওয়া যায় নি" ERORR প্রদর্শন করতে পারে এবং যদি URL এর পাথটি ভুল হয় তবে ব্রাউজার একটি "404 ERORR" প্রদর্শন করতে পারে। একটি URL Space ধারণ করে না এবং বিভিন্ন ডিরেক্টরি প্রতিনিধিত্ব করার জন্য স্ল্যাশগুলি ব্যবহার করে। সুতরাং, ড্যাশ এবং underscores একটি ওয়েব ঠিকানা এর শব্দ আলাদা ব্যবহার করা হয়।


    url এর অংশগুলো কি কি

    প্রতিটি ইউআরএল নিম্নলিখিত তথ্য রয়েছে:
    url কি, url এর পূর্ণরূপ কি, url এর কয়টি অংশ, url mane ki
    • প্রকল্প নাম বা প্রোটোকল।
    • একটি Host, সাধারণত একটি ডোমেন নাম বলা হয় তবে কখনও কখনও একটি আক্ষরিক আইপি ঠিকানা হিসাবে।
    • ডকুমেন্ট এর  name এবং path  বলে।

    একটি ওয়েব page  এর URL ঠিকানা বারে পেজের উপরে দেখতে পাওয়া যায় ।

    https://ift.tt/30G3D1V

    উপরের ইউআরএল রয়েছে:

    প্রোটোকল: http
    হোস্ট বা ডোমেইন: www.bnglaworld.com
    ডকুমেন্ট এর  name এবং path :url-er-puro-name


    URL কিভাবে কাজ করে 


    কম্পিউটারের সাথে অন্য কম্পিউটারের  বা ক্লায়েন্টের সাথে যোগাযোগ করতে একটি নির্দিষ্ট IP Address, এর দরকার পরে , যাতে তারা একে অপরের সাথে যোগাযোগ করতে পারে, তবে আমাদের URL এ কোন IP Address নেই। এটি কেবল একটি Simple স্ট্রিং। কোন মেশিন বুঝতে পারে  না।

     এই URL বা স্ট্রিংটি IP Address এ রূপান্তর করার জন্য, আমাদের ব্রাউজারটি DNS বা Domain Name Server নামে একটি পরিষেবা ব্যবহার করে, এটির সাহায্যে আমাদের URL আইপি ঠিকানায় পরিবর্তিত হয় এবং যন্ত্রটিকে Data Transfer জন্য ব্যবহার করে। আমাদের সার্ভারের আর্গুমেন্ট হিসাবে ডোমেন নামটির পরে ঠিকানাটির নাম নেয় এবং ক্লায়েন্টকে ডেটা সরবরাহ করে, যা ক্লায়েন্টটি ব্যবহারকারীকে বুঝতে এবং প্রদর্শন করতে সক্ষম হয়।কিছু এই URL মত কাজ করে।


    URL এর প্রকার


    url কি, url এর পূর্ণরূপ কি, url এর কয়টি অংশ



    URL বিভিন্ন ধরনের হয়, এখানে ইউআরএল এর কয়েকটি অংশ ঊল্লেখ করা হয়েছে -

    Messy URL


    মেসি URL এ প্রচুর সংখ্যা এবং অক্ষর রয়েছে, এই URLটি কম্পিউটার দ্বারা তৈরি করা হয়েছে, যা একই ডোমেন নামটির জন্য প্রচুর সংখ্যক ওয়েব পৃষ্ঠা তৈরি করে।

    একটি উদাহরণ হিসাবে -
    https://ift.tt/2xVTVvU

    Dynamic URL

    এই URL টি একটি DATABASE QUERY শেষ ফলাফল, যা CONTENT আউটপুট প্রদান করে, কোন QUERY  এর RESULT ডায়নামিক URL এ যেমন - ?,%,+,= এর মতো CHARECTER দেখায়| এটি CONSUMER এর দ্বারা ব্যবহৃত WEBSITE এ এমনটি দেখা যায় যেমন কোনো ওয়েবসাইটের ইউসার বার বার এর QUERY বদলাতে থাকলে সুতরাং এর ANSWER  ও বদলাতে থাকে।

    Static URL

    এই ইউআরএল টি Web Pages HTML কোডিংয়ের সাথে পুরোপুরি কঠোরভাবে সম্পন্ন হয়েছে, ব্যবহারকারীদের কাছে অনুরোধ করার মতো কিছু থাকলে স্ট্যাটিক URL গুলি কখনও পরিবর্তন হয় না।

    উপসংহার

    আজকের এই টিউটোরিয়াল এ আমরা জানলাম যে URL কি এবং কিভাবে কাজ করে ও URL এর বিভিন্ন অংশের নাম আশাকরি প্রায় সমস্ত Information এই পোস্ট এ Cover করা হয়েছে। কোনোরকম Doubt থাকলে কমেন্ট বাক্স এ জানাবেন।



    from all bengali tips https://ift.tt/30HoPV7
    Copyright © MR Laboratory
    Newer post Older post

    RELATED ARTICLES