http ও https এর পূর্ণরূপ কি? এদের কাজ এবং পাৰ্থক্য কি

HTTP এর পূর্ণরূপ কি , HTTPS এর পূর্ণরূপ কি , HTTP কি


HTTP এর পূর্ণরূপ হলো: Hyper Transfer Text Protocol


Hypertext Transfer Protocol Data বা তথ্য যোগাযোগের জন্য ব্যবহৃত একটি অ্যাপ্লিকেশন প্রোটোকল। এটি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের ডেটা যোগাযোগের ভিত্তি। এটি ওয়েব ব্রাউজারের জন্য একটি আদর্শ সরবরাহ করে যা ব্যবহারকারীদের ইন্টারনেটে তথ্য বিনিময় করতে সহায়তা করে। কোনও ফাইল বা পেজ অ্যাক্সেস করতে বেশিরভাগ ওয়েবসাইট HTTP ব্যবহার করে। HTTP ক্লায়েন্ট সার্ভার কম্পিউটিং মডেলের একটি অনুরোধ-প্রতিক্রিয়া প্রোটোকল। এটি ইন্টারনেট প্রোটোকল সুইটের কাঠামোর মধ্যে ডিজাইন করা একটি অ্যাপ্লিকেশন লেয়ার প্রোটোকল।

এটি একটি Link ধারণকারী একটি টেক্সট হাইপারটেক্সট হিসাবে পরিচিত । আপনি যদি কোনও ওয়েবপেজের কোনও শব্দটিতে ক্লিক করেন এবং এটি আপনাকে একটি নতুন পেজ পুনঃনির্দেশিত করে তবে এর অর্থ হল আপনি হাইপারটেক্সটটিতে ক্লিক করেছেন।


http  কিভাবে কাজ করে ?

http একটি অনুরোধ প্রতিক্রিয়া প্রোটোকল যা ক্লায়েন্ট এবং সার্ভারের মধ্যে যোগাযোগের মাধ্যম গঠন করে। এখানে আমাদের ওয়েব ব্রাউজারটি ক্লায়েন্টের মত কাজ করে এবং ওয়েব সার্ভার যেমন (Apache বা IIS) ওয়েব সার্ভারের মতো ।

সার্ভারে সমস্ত File  সংরক্ষিত থাকে এবং ক্লায়েন্টের  অনুরোধ অনুসারে সার্ভার ক্লায়েন্ট কে Responce করে ।


Client এর যে File এর দরকার পরে তার রিকোয়েস্ট Server কে পাঠায় এবং সার্ভার সেই ফাইল টি খুঁজে ক্লায়েন্টকে সেন্ড করে ।

উদাহরণ স্বরূপ- যদি আপনি কোনো সাইট এ প্রবেশ করতে চান যেমন www.banglaworld.com তাহলে আপনাকে লিখতে হবে  https://ift.tt/2XVa2ID.




HTTPS এর পূর্ণরূপ হলো "Hypertext Transfer Protocol Secure"

http ও https এর মধ্যে পার্থক্য


Hypertext Transfer Protocol Secure (HTTPS) হল HTTP এর সুরক্ষিত Version. আপনার Browser এবং যে Website টি আপনি সংযুক্ত আছেন তার মধ্যে কোন তথ্য পাঠানো হয় সেই প্রোটোকল।
HTTPS এর শেষে 'S' দাঁড়িয়েছে এর মানে হলো SECURE বা 'নিরাপদ'। আপনার Browser এবং ওয়েবসাইটের মধ্যে সমস্ত যোগাযোগ এনক্রিপ্ট করা হয়। এটি SSL (এর পূর্ণরূপ হলো SECURED SOCKET LAYER) ব্যবহার করে যা Browser এবং Server এর  মধ্যে একটি Encrypt  ফর্মে  তথ্য স্থানান্তর করে। এটি  ডেটা কে  এনক্রিপ্ট করে  যাতে ক্লায়েন্ট এবং সার্ভারের মধ্যে কোনও  ব্যক্তি  ডেটা পড়তে না পারে।

কোনও ওয়েবসাইটের URL এর শুরুতে, আপনি অবশ্যই https: // দেখেছেন, এর অর্থ আপনার ডেটা SSL এর দ্বারা  সুরক্ষিত করা হয়েছে। আপনি ক্রোমের ADDRESS বারে URL এর সামনে সবুজ রঙের একটি লক আইকনের সাথে SECURE লেখা  দেখতে পাবেন।

কিন্তু HTTP সিকিউর নয় দেখবেন যে ওয়েবসাইট এর ইউআরএল এর শুরুতে এইচটিটিপি লেখা থাকে এর মানে ওই ওয়েবসাইট টি সিকিউর নয় লেখাও থাকবে NOT SECURE আপনি এই ওয়েবসাইট এর মাধ্যমে হ্যাক হতে পারেন।

এর মানে হলো ঐসব Website এ আপনি প্রবেশ করলে হ্যাকার রা আপনার সমস্ত ডাটা পড়তে পারবে।
এইজন্য ফ্রেন্ড যখনি আপনি কোনো ওয়েবসাইট এ ভিসিট করবেন আগে দেখে নেবেন  এবং HTTPS তেই ভিসিট করবেন এতে হ্যাক হওয়ার হাত থেকে আপনি বাঁচতে পারবেন। 



https এর পূর্ণরূপ কি,http এর পূর্ণরূপ কি,rts এর পূর্ণরূপ কি,sis এর পূর্ণরূপ কি,4g এর পূর্ণরূপ সংক্ষিপ্ত শব্দের পূর্নরুপ,umts এর পূর্ণরূপ কি,3g এর পূর্ণরূপ কি,iq এর পূর্ণরূপ কি,url এর পূর্ণরূপ কি,gsm এর পূর্ণরূপ কি,avi এর পূর্ণরূপ কি,amr এর পূর্ণরূপ কি,jad এর পূর্ণরূপ কি,i c t এর পূর্ণরূপ কি,ict এর পূর্ণরূপ কি,hmm এর পূর্ণরূপ কি,virus এর পূর্ণরূপ কি sim এর পূর্ণরুপ কি,cdma এর পূর্ণরূপ কি,https vs http,ngo এর পূর্ণ রূপ কি,bsti এর পূর্ণ রূপ কি
Next Post Previous Post
No Comment

You cannot comment with a link / URL. If you need backlinks then you can guest post on our site with only 5$. Contact

Add Comment
comment url