-->

ওয়ার্ডপ্রেস বেসিক কোর্স পরিচিতি এবং শুরু আগে কিছু বিষয় আলোচনা । ওয়ার্ডপ্রেস বেসিক-০০

    আসসালামু আলাইকুম,

    ওয়ার্ডপ্রেস বেসিক 

    আশা করি সবাই ভালো আছেন,  ন্যানোব্লগের নতুন ওয়ার্ডপ্রেস সিরিজে আপনাদের সবাইকে স্বাগতম । আমরা যারা ইন্টারনেট ব্যবহার করে তারা সবাই ওয়েব সাইট সাথে পরিচিত এবং ওয়ার্ডপ্রেস নামের একটা শব্দ ও শুনেছেন হয়তো , বিশেষ করে  যারা ওয়েব সাইট বানাতে আগ্রহী অর্থ্যাৎ ওয়েব ডিজাইন বা ডেভেল্পমেন্ট শিখছেন বা শিখার আগ্রহী তারাও ওয়ার্ডপ্রেস নাম হয়তো শুনেছেন ।
    আমরা ওয়ার্ডপ্রেস কি কেন শিখবেন এসব এখন আপনাদের বলবো না পরবর্তী পোস্টে এই সম্পর্কে আলোচনা করা হবে । তার আগে আমরা শুধু এটা জেনে রাখি ওয়ার্ডপ্রেস একটা সিস্টেম যার মাধ্যমে ও যে কেউ কোন কোডিং দক্ষতা ছাড়া একটি ওয়েব সাইট বানাতে পারে ও তা সহজেই ম্যানেজ করতে পারে । ওয়ার্ডপ্রেস এর এই বেসিক কোর্সে আমি আপনাদের ধারাবাহিক পোস্ট করার মাধ্যমে ওয়ার্ডপ্রেস সাথে পরিচয় করিয়ে দিব ।
    ওয়ার্ডপ্রেস বেসিক কোর্স শুরু করা আগে বলে রাখি আমি কোন ওয়ার্ডপ্রেস এক্সপার্ট না আমি শুধু ওয়ার্ডপ্রেস যে বেসিক জিনিসগুলো জানি সেটা আপনাদের সামনে তুলে ধরব এবং যেহেতু আমি কোন এক্সপার্ট না তাই কোন ভুল ত্রুটি হতে পারে বা সব কিছু নাও পারতে পারি । কিন্তু এই টুকু আশা রাখেন এরপর থেকে এই কোর্স শেষে আপনি একটি ওয়েব সাইট বানাতে ও তা ম্যানেজ করতে যথেষ্ট পরিমাণ ধারণা অর্জন করবেন ।
    এই কোর্স টি করতে কি কি জানতে হবে ?
    আমাদের এই কোর্স টি করতে আপনাদের শুধু মাত্র ইন্টারনেট সম্পর্কে বেসিক জানতে হবে মানে কিভাবে একটা সাইট রেজিস্ট্রেশন করতে হয় ,  ইমেইল ব্যবহার জানতে হবে এবং হালকা একটু ইংলিশ পড়ে বুঝার ক্ষমতা থাকতে হবে । অনেকেই বলবে হয়তো ভাই মোবাইল দিয়ে কি কাজ গুলো করা যাবে ? হ্যাঁ ভাইয়া অবশ্যই করা যাবে যদি আপনার কাছে একটা ভালো মানের অ্যান্ড্রয়েড ফোন থাকে যেটা দিয়ে ভালো ব্রাউজিং করা যায় । এই সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন ।
    আমরা এই ওয়ার্ডপ্রেস বেসিক কোর্সে কি কি শিখব ? 
    ১। ওয়ার্ডপ্রেস কি ? কেন শিখেবন বিস্তারিত
    ২। কিভাবে ফ্রি হোস্টিং ও ডোমেইন নিবেন ?
    ৩। কিভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করবেন
    ৪। ওয়ার্ডপ্রেসে ড্যাশ বোর্ড পরিচিতি ।
    ৫। থীম ইন্সটল , প্লাগিন ইন্সটল ইত্যাদি ইত্যাদি ।
    উপরে উল্লেখ্যিত বিষয় ছাড়া আরো অনেক কিছু শিখানো হবে শুধু কমন গুলোর নাম উল্ল্যেখ করলাম । আর উপরে কি বলছি যদি মাথার না ঢুকে থাকে তা হলে জোর দেওয়ার কিছু নাই ধারাবাহিক পোস্টে সব বিষয় বিস্তারিত বলা হবে আপাতত চিল মাইরে লেখা গুলো পড়ুন ।
    কমন একটি প্রশ্ন শিখতে কি টাকা-পয়সা লাগবে ? 
    উত্তর না , যেহেতু আপনি প্রথম এবং শুধু শিখবেন তার জন্য কোন টাকা-পয়সা ব্যয় করার প্রয়োজন নেই । আমি পুরু কোর্সে দেখাব কিভাবে ফ্রি তে সব কাজ গুলো করা যায় সাইট বানাতে দুটি জিনিস নিতে মূলত টাকা খরচ করা লাগে একটি হলো ডোমেইন , আরেকটি হোস্টিং  তো এই দুটা জিনিস ফ্রি পাওয়া যায় যেটা শিখার জন্য নিতে পারেন এবং যখন আপনি বিষয় গুলো শিখে যাবেন তখন না হয় হোস্টিং ডোমেইন কিনে ব্যবহার করবেন । আর তার আগে আপনি যদি হোস্টিং আর ডোমেইন সম্পর্কে না জেনে থাকেন তাহলে অবশ্যই নিচের পোস্ট টি পড়ে আসবেন না হয় কিছু বুঝবেন না ।
    ওয়েব হোস্টিং কি ও ডোমেইন কি বিস্তারিত ?
    ওয়ার্ডপ্রেস শিখতে কি কি লাগবেঃ 
    ১। অ্যান্ড্রয়েড ফোন বা কম্পিউটার
    ২। ইন্টারনেট সংযোগ
    ৩। ধৈর্য
    ৪। ডোমেইন ও হোস্টিং
    ৫। আমাদের সাইটের একটি অ্যাকাউন্ট করতে হবে ।
    কাজ করার সময় কোন সমস্যায় পড়লে কি করবেন ?
    এটা একটি স্বাভাবিক বিষয় যে নতুন কিছু করতে বা শিখতে নিলে করার সময় বিভিন্ন সমস্যা বা ভুলত্রুটি হয়ে থাকে , তো যখন আমি এই পোস্ট গুলো করব এবং আপনারা তা দেখে করবেন কাজ গুলো এর মধ্যে যদি সমস্যা হয় বা কোন প্রশ্ন থাকে তাকে তাহলে সাহায্য কোথায় পাবেন ? হ্যাঁ এই জন্য আমি আপনাদের এই সাইটে সাইন আপ করতে বলেছি যাতে কোন সমস্যা পড়লে কমেন্ট করে জানাতে পারেন এতে সমস্যা নজরে আসবে  অথবা ফেসবুক মাধ্যমে কমেন্ট করার সিস্টেম ও আছে আমাদের সাইটে যা প্রত্যেক পোস্টের নিচে দেখতে পারবেন । তাই অবশ্যই আপনারা কোন সমস্যায় পড়লে জানানোর চেষ্টা করবেন তাছাড়া তো হেল্প করতে পারব না ।
    আমাদের ফেসবুক গ্রুপ ও আমার আইডি দেওয়ার হলোঃ
    ফেসবুকে আমি
    Our Official Facebook Page
    Our official facebook group
    কিছু কথাঃ
    সর্বশেষ সবাইকে বলছি আপনারা কত জন এই কোর্সে অংশ নিতে যাচ্ছেন তা জানাতে অবশ্যই কমেন্ট করুন যাতে আমি বুঝতে কোর্স যে আপনারা পোস্ট টি মনোযোগ সহকারে পড়েছেন । সব সময় কিছু জানতে পারলে একটু ফিড ব্যাক দেওয়ার চেষ্টা করবেন এতে জানানোর ইচ্ছা টা বেড়ে যায় । দেখা হবে পরের পোস্টে আজকেই ১ ঘন্টার মধ্যে পরবর্তী আরেক টি পোস্ট করা হবে ।
    ধন্যবাদ


    The post ওয়ার্ডপ্রেস বেসিক কোর্স পরিচিতি এবং শুরু আগে কিছু বিষয় আলোচনা । ওয়ার্ডপ্রেস বেসিক-০০ appeared first on NanoBlog.


    from NanoBlog https://ift.tt/2YuWsIm
    via Nano Blog
    Copyright © MR Laboratory
    Newer post Older post

    RELATED ARTICLES