-->

3D প্রিন্টিং কি? বিস্তারিত

    3 ডি প্রিন্টিং কি?

    3 ডি প্রিন্টার প্রযুক্তি শক্ত বস্তু উত্পাদন করবে এবং প্রিন্টারের মতো 2D মুদ্রণ করার মতো নয় যা আপনি সর্বদা ব্যবহার করেন। 3 ডি প্রিন্টারটি 2 ডি প্রিন্টার প্রযুক্তির পরিপূরক হবে যা একটি দীর্ঘ সময় ধরে ডিভাইস হিসাবে ব্যবহৃত হয়, যা আমরা দ্বি-মাত্রিক শীট হিসাবে আউটপুট প্রিন্ট করি। 

     3 ডি প্রিন্টিং কি? 
    মডেলিং, প্রোটোটাইপ / মডেলিং, শিক্ষার জন্য শিক্ষাদান সহায়তা, বিশেষত ল্যাব, গহনা মডেল, পণ্য নকশা, শিশুদের খেলনা এবং 3 টি মাত্রায় মুদ্রণের ফর্মের বিভিন্ন প্রয়োজনীয়তার ক্ষেত্রে 3 ডি প্রিন্টারগুলি মুদ্রণ করতে ব্যবহার করা যেতে পারে । 

    3 ডি প্রিন্টিং কি? এই 3 ডি প্রিন্টারটি কীভাবে
    এটি কাজ করে এটি আপনার প্রিন্টারে মুদ্রণের জন্য 3 ডি প্রিন্টারের অনুরূপ তবে কেবল 2 ডি ডিজাইনই আলাদা design কিভাবে এই কাজ করে; 

    3 ডি প্রযুক্তির ইতিহাস

    ১. ডিজাইনের মডেল আপনি যদি কোনও 3D প্রিন্টারের কাজ দেখতে চান তবে আপনাকে অবশ্যই প্রথমে তিনটি মাত্রায় ডিজাইন মডেল তৈরি করতে হবে এবং 3 ডি ডিজাইনের জন্য বিশেষ সফ্টওয়্যার ব্যবহার করতে হবে (যেমন অটোক্যাড এবং অ্যানিমেশন সফ্টওয়্যার যা প্রিন্টারের সমর্থন করে উদাহরণস্বরূপ, যদি আপনার 3D রোবট আপনার সন্তানের অথবা 3D নকশা সফ্টওয়্যার নকশা ব্যবহার পরীক্ষা 

    2. মুদ্রণ যদি চমৎকার ষড়যন্ত্র করে ফাঁসানো 3D রোবট আপনি একটি 3D প্রিন্টার সরাসরি মুদ্রণ করতে পারেন। মুদ্রণ প্রক্রিয়া শুরু হয়, একটি মুদ্রণ মডেল এবং দৈর্ঘ্য মাপ। উপর নির্ভর করে 

    3. মুদ্রণ শেষ করার পর প্রিন্টআউটগুলি দেখতে 3D রোবট নকশা তৈরি , সমাপ্তির প্রক্রিয়া শেষ হয়েছে। এটি একটি 3 ডি প্রিন্টার কেমন?

    থ্রিডি প্রিন্টিং প্রযুক্তি থেকে তৈরি চীনে বাড়ির উপস্থিতি দেখে বিশ্ব হতবাক হয়েছিল। উইন সুন নামে একটি সম্পত্তি সংস্থা সাধারণভাবে সঠিকভাবে নির্মাণের দশটি বাড়ি তৈরি করে। 

    প্রিনোটাইপ মিনি-সাইজ অবজেক্ট তৈরি করতে সাধারণত 3 ডি প্রিন্টিং প্রযুক্তি ব্যবহার করা হয়। এটি প্রদর্শিত, মকআপস বা সংক্ষিপ্ত সম্পদগুলি সুতরাং, কিভাবে একটি মুদ্রক মুদ্রণ ঘর করতে পারেন? 


    উইনসন চারটি ছাঁচনির্মাণ মেশিন ব্যবহার করে, যার উচ্চতা দশ মিটার এবং উচ্চতাযুক্ত 6..6 মিটার যা কোনও দিক থেকে সেট করা যায়। প্রক্রিয়াটি দ্রুত সময়ের মধ্যে শুকানোর সিমেন্ট ব্যবহার করে পরিচালিত হয়। সিমেন্ট এবং বিভিন্ন নির্মাণ উপাদান স্তর ফিরে টানা

    এটি এমন একটি ডিভাইস যা যেকোন বাস্তব বস্তুর ত্রিমাত্রিক রেপ্লিকা তৈরী করতে সক্ষম।সাধারন প্রিন্টার থেকে এর পার্থক্য হচ্ছে, সাধারন প্রিন্টারে আপনি একটি ছবি তুলে সেটি একটি কাগজের ২ডি সারফেসে প্রিন্ট করে আনতে পারবেন, কিন্তু ৩ডি প্রিন্টার আপনাকে সেই ছবিটির বাস্তব রূপটিই বের করে দেবে! একটি সম্পূর্ন 3D প্রিন্টাররের ৩টি অংশ রয়েছে– মেশিন প্রোপার, কম্পিউটার এবং ত্রিমাত্রিক ছবি তোলার জন্য একটি ক্যামেরা বা স্ক্যানার। যে বস্তুটিকে প্রিন্ট করা হবে প্রথমে স্ক্যানার এর সাহায্যের তার একটি ত্রিমাত্রিক ছবি তোলা হয়, বস্তুটির সব দিক ঘুরিয়ে সব খুটিনাটি অংশ ক্যামেরায় ধরা পরে। এবার এই ইমেজটিকে কম্পিউটারে প্রসেস করা হয়। কম্পিউটারে ইচ্ছামত এডিট ও করা যায়, যেমন আকার পরিবর্তন, কোন অংশ বাদ দেয়া বা সংযোজন বা রঙ পরিবর্তন, ইত্যাদি। এবার প্রসেসিং শেষে প্রিন্ট দিলেই মেশিন প্রপারে রাখা মেটেরিয়ালের সাহায্যে বস্তুটির একটি বাস্তব রেপ্লিকা তৈরী হয়ে যায়! অর্থাৎ যদি কোন মানুষের ত্রিমাত্রিক ছবি তোলা হয় তবে এই প্রিন্টার তার একটি ত্রিমাত্রিক কপি তৈরী করে দেবে কয়েক মিনিটের মধ্যেই!



    from Priya Amar https://ift.tt/2ZpM8mc
    via Priyaamar
    Copyright © MR Laboratory
    Newer post Older post

    RELATED ARTICLES