হোয়াটসঅ্যাপের এই দরকারী ফিচারগুলো জানেন তো?

হোয়াটসঅ্যাপ হোয়াটসঅ্যাপ হোয়াটসঅ্যাপ ডাউনলোড হোয়াটসঅ্যাপ সফটওয়্যার হোয়াটসঅ্যাপ অ্যাপস হোয়াটসঅ্যাপ হ্যাক হোয়াটসঅ্যাপ গ্রুপ হোয়াটসঅ্যাপ অ্যাপ ডাউনলোড হোয়াটসঅ্যাপ হোয়াটসঅ্যাপ হোয়াটসঅ্যাপ কি হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস হোয়াটসঅ্যাপ গ্রুপ লিংক হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার হোয়াটসঅ্যাপ সফটওয়্যার ডাউনলোড হোয়াটসঅ্যাপ চালু হোয়াটসঅ্যাপ খোলার নিয়ম হোয়াটসঅ্যাপ হ্যাকিং হোয়াটসঅ্যাপ নতুন ফিচার হোয়াটসঅ্যাপ হ্যাক করার পদ্ধতি হোয়াটসঅ্যাপ ব্যবহারের নিয়ম হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস বাংলা

Hello dear guest - Welcome to MR Laboratory . You have come to MR Laboratory for information about হোয়াটসঅ্যাপের এই দরকারী ফিচারগুলো জানেন তো? Today I will conclude this article by discussing হোয়াটসঅ্যাপের এই দরকারী ফিচারগুলো জানেন তো? in detail. Search Google to know more about হোয়াটসঅ্যাপের এই দরকারী ফিচারগুলো জানেন তো? write হোয়াটসঅ্যাপের এই দরকারী ফিচারগুলো জানেন তো? or click here mrlaboratory.com for visit. See the page Table of content for know the main topic of this article.

হোয়াটসঅ্যাপ
প্রতিমাসে দেড় বিলিয়নেরও বেশি নিয়মিত ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ একটি তুমুল জনপ্রিয় বার্তা বিনিময় মাধ্যম। হোয়াটসঅ্যাপ এর ইউজার ইন্টারফেস খুবই সহজ ও সাধারণ। এটাতে এমন অনেক কাজের ছোটখাট ফিচার রয়েছে যেগুলো সম্পর্কে আপনি হয়তো জানেনই না।
তো চলুন আজ হোয়াটসঅ্যাপ এর বেশ কয়েকটি অপ্রচলিত ফিচার সম্পর্কে জেনে নিই। এগুলো জানার পর হয়তো আপনার হোয়াটসঅ্যাপ ব্যবহারের ধারাই বদলে যাবে।

ফোনের গ্যালারিতে মিডিয়া সেইভ হওয়া বন্ধ করুন

হোয়াটসঅ্যাপে কারো পাঠানো ছবি বা ভিডিও আপনি যদি সেইভ করেন তাহলে তা ডিফল্টভাবে ফোনের গ্যালারিতে প্রদর্শিত হয়। এটা যদি আপনার পছন্দ না হয়, তাহলে আপনি হোয়াটসঅ্যাপের মিডিয়া ফোন গ্যালারির বাইরে “হোয়াটসঅ্যাপ ইমেজেস” ফোল্ডারে সংরক্ষণ করতে পারেন। এজন্য হোয়াটসঅ্যাপে ভিজিট করুন Settings > Chats > Turn off Media visibility.

ডেস্কটপ ব্রাউজারে ব্যবহার করুন হোয়াটসঅ্যাপ

আপনি চাইলে আপনার ডেস্কটপ ব্রাউজার দিয়েই এক ক্লিকে ফোনের হোয়াটসঅ্যাপ এ লগইন করে ব্যবহার করতে পারবেন। তবে সেক্ষেত্রে আপনার ফোনটিও ইন্টারনেটে যুক্ত থাকতে হবে।
এটি করার জন্য প্রথমে https://web.whatsapp.com/ ভিজিট করুন। এরপর ফোনে হোয়াটসঅ্যাপ মেন্যু (উপরের দিকে ডানপাশে লম্বাভাবে থাকা তিনটি ডট) থেকে হোয়াটসঅ্যাপ ওয়েব এ ক্লিক করুন।
এরপর ডেস্কটপ ব্রাউজারে প্রাপ্ত কিউআর কোডটি আপনার ফোনে স্ক্যান করলেই ডেস্কটপে হোয়াটসঅ্যাপ এ সাইনইন হবে।

গ্রুপ চ্যাট মিউট করা

অফিস, পড়াশোনা কিংবা বন্ধুদের সাথে আড্ডাতে হোয়াটসঅ্যাপ গ্রুপের বিকল্প নেই। তবে গ্রুপের অনাকাঙ্ক্ষিত নোটিফিকেশনগুলো আপনার মাথাটাই বিগড়ে দিতে পারে। তাই চাইলে এসব গ্রুপের নোটিফিকেশন মিউট বা বন্ধ করে রাখতে পারেন।
এজন্য কোন গ্রুপের চ্যাট ওপেন করে গ্রুপের নামে ক্লিক করুন। সেখানে আসা মিউট অপশন চেপে ১ ঘন্টা থেকে শুরু করে ১ বছর পর্যন্ত নোটিফিকেশন মিউট করতে পারবেন।

আলাদাভাবে কোনো মেসেজের রিপ্লাই

অনেকসময়, বিশেষ করে গ্রুপ চ্যাটে কোনো একটা মেসেজের ফিরতি মেসেজ দেয়ার আগেই দেখা যায় অন্য কোনো প্রসঙ্গে সেই মেসেজটি হয়তো চাপা পড়ে যাচ্ছে। সেক্ষেত্রে দেরিতে রিপ্লাই দিলে সেই রিপ্লাইটি কোন প্রসঙ্গে দেয়া হয়েছে সেটা অনেকক্ষেত্রেই বুঝা যায় না। এই সমস্যা থেকে মুক্তি পেতে কোন একটা টেক্সট এ চেপে ধরে রাখলে মেন্যু থেকে রিপ্লাই অপশন চাপলেই আপনার রিপ্লাই এর সাথে কাঙ্ক্ষিত মেসেজটি এম্বেড হয়ে যাবে।

ছবি, ভিডিও কিংবা GIF ব্যবহার করে স্ট্যাটাস আপডেট

হোয়াটসঅ্যাপ এর প্রথমদিকে শুধু এক লাইনের স্ট্যাটাস আপডেট ব্যবহার করা যেত যা নামের সাথে দেখা যেত। তবে এখন স্টাটাস ফিচারটিকে উন্নত করে অনেকটা ফেসবুক ও ইন্সটাগ্রামের স্টোরির মতো করা হয়েছে। চাইলেই ছবি, ভিডিও কিংবা জিফ এনিমেশন ব্যবহার করে হোয়াটসঅ্যাপে স্ট্যাটাস আপডেট দিতে পারবেন যা ২৪ ঘন্টা স্থায়ী হবে।

আপনি অন্যদের মেসেজ পড়েছেন কি না তা না জানাতে চাইলে

অনেকসময় মেসেজ পড়ার পর কোনো ব্যস্ততায় রিপ্লাই না দিতে পারলে অনেক ভুল বুঝাবুঝি সৃষ্টি হতে পারে। এক্ষেত্রে আপনি চাইলে এমন ব্যবস্থা করতে পারেন যেন অন্যরা না বুঝতে পারে আপনি তার মেসেজ পড়েছেন নাকি পড়েন নি।
এজন্য আপনার হোয়াটসঅ্যাপ এর প্রাইভেসি সেটিংস থেকে “রিড রিসিটস” অপশনটি অফ করে দিন।  এজন্য হোয়াটসঅ্যাপে ভিজিট করুন Settings > Account > Privacy > Read Receipts ।

নম্বর বদল করা

হোয়াটসঅ্যাপ একাউন্ট নিজের মোবাইল নম্বরের সাথে এসোসিয়েট করা থাকে। অনেকে মনে করেন হোয়াটসঅ্যাপ এ নিজের নম্বর বদল করা যায় না। তাই অনেকেই নতুন মোবাইল নম্বর নিলে আগের একাউন্ট না ব্যবহার করে নতুন নম্বরে নতুন একাউন্ট খোলেন।
চাইলে আপনি হোয়াটসঅ্যাপ একাউন্ট সেটিংস থেকে “চেঞ্জ নাম্বার” অপশন ব্যবহার করে সব ডেটা মাইগ্রেট করাতে পারবেন। এজন্য হোয়াটসঅ্যাপে ভিজিট করুন Settings > Account > Change number ।

চ্যাট ব্যাকআপ

হোয়াটসঅ্যাপ এ গ্রাহকদেরকে সিকিউরিটি দেয়ার জন্য তাদের সার্ভারে কোন ডেটা রাখা হয় না। সব ডেটা আপনার ফোনের স্টোরেজে থাকে। তাই ফোন পরিবর্তন করলে আপনার ডেটা আর পাবেন না।
তবে চাইলে আপনি হোয়াটসঅ্যাপ এর যাবতীয় ডেটা গুগল ড্রাইভে ব্যাকআপ রাখতে পারবেন যেন নতুন ফোনে আপনার সব ডেটা ও মেসেজগুলো খুঁজে পান। জন্য সেটিংস থেকে চ্যাট সেটিংসে গিয়ে ব্যাকআপ অন করে দিন। এজন্য হোয়াটসঅ্যাপে ভিজিট করুন Settings > Chats > Chat Backup ।

লেখার ফন্ট পরিবর্তন

হোয়াটসঅ্যাপ এ অনেকসময় কাউকে কোনো গুরুত্বপূর্ণ নোট পাঠাতে গেলে এই ফিচারটি বেশ কাজে লাগে। ছবিতে দেখানো সাইন গুলো ব্যবহার করে আপনার লেখাকে ইচ্ছামত বোল্ড, ইটালিক কিংবা স্ট্রাইকথ্রু করতে পারবেন।

Note: Some images of this post have been collected from Google, Facebook and various sites. If anyone has any objections please comment - the image will be removed.

You are indeed a valued reader of MR Laboratory. Thank you so much for reading হোয়াটসঅ্যাপের এই দরকারী ফিচারগুলো জানেন তো? article. Please let us know how you feel after reading this article.

Next post Previous post
There are no comments
Leave your comments about this post

Please comment in accordance with the policy - otherwise your comments will not be accepted.

comment url
,