আইপি এড্রেস কি? বিস্তারিত what is ip address bangla tutorial

    ইন্টারনেটে প্রতিটি মেশিন একটি অনন্য সংখ্যা দেওয়া হয়, যা আইপি ঠিকানা বলা হয়। আপনার মেশিনে একটি অনন্য আইপি ঠিকানা ছাড়া, আপনি ইন্টারনেটে অন্যান্য ডিভাইস, ব্যবহারকারী এবং কম্পিউটারের সাথে যোগাযোগ করতে পারবেন না। আপনি আপনার আইপি ঠিকানাটি দেখতে পারেন যেমন এটি একটি টেলিফোন নম্বর ছিল, প্রত্যেকেই অনন্য এবং আপনার কাছে পৌঁছানোর উপায়টি সনাক্ত করতে ব্যবহৃত হয়।



    IPv4 এবং IPv6 ঠিকানা

    আইপি ঠিকানার দুটি স্বাদ রয়েছে যা কোনও নেটওয়ার্কে ব্যবহার করা যেতে পারে। প্রথম এবং সংস্করণ যা ইন্টারনেট এবং সর্বাধিক রাউটার বর্তমানে কনফিগার করা হয়, আইপিভি 4 বা ইন্টারনেট প্রোটোকল সংস্করণ। এই সংস্করণটি একটি 32-বিট ঠিকানা ব্যবহার করে, যা 4,294,967,296 টি সম্ভাব্য অনন্য ঠিকানাগুলির ঠিকানা সীমাবদ্ধ করে। ইন্টারনেটের জনপ্রিয় উন্নয়নের কারণে ইন্টারনেটের জনপ্রিয় বিকাশের কারণে এই দুটি ঠিকানাগুলির মধ্যে প্রায় ২9 মিলিয়ন জনও বিশেষ উদ্দেশ্যে সংরক্ষিত রয়েছে, সম্ভাব্য সম্ভাব্য পদের সামনের দিকটি ভবিষ্যতে শেষ হবে। এই মন, যা 32 বিট 128-বিট অ্যাড্রেস আকার মোকাবেলার অ্যাড্রেসিং প্রতিস্থাপন করবে ঠিকানাগুলি IPv6, বা ইন্টারনেট প্রটোকল সংস্করণ 6 যোগ করা হয়েছে একটি নতুন আইপি সংস্করণ, করেছে। এই পরিবর্তনটি উদার আইপি ঠিকানা বরাদ্দ করার জন্য উপলব্ধ ঠিকানা পরিমাণ সঙ্গে কোন নিকটতম সমস্যা ছাড়া নেটওয়ার্ক জন্য অনুমতি দেবে। IPv6 ঠিকানাটি ব্যবহার করতে, তবে, বিদ্যমান রাউটার এবং হার্ডওয়্যারটিকে IP ঠিকানাটির এই নতুন সংস্করণটি ব্যবহার করতে আপগ্রেড বা কনফিগার করতে হবে।






    আইপিভি 4 এখনও সবচেয়ে বেশি ব্যবহৃত হয়, এই টিউটোরিয়ালটি আইপি ঠিকানার যে সংস্করণে ফোকাস করবে।


    একটি আইপি ঠিকানায় সর্বদা 4 ডিজিটের সময়কাল থাকে, এতে 0 থেকে ২55 পর্যন্ত সম্ভাব্য রেঞ্জ রয়েছে। IP ঠিকানাটি কেমন দেখায় তার একটি উদাহরণ: 1 9 2.168.1.10

    নামক একটি IP ঠিকানা যে দশমিক স্বরলিপি প্রতিনিধিত্ব করে পাঠযোগ্যতা উদ্দেশ্যে সাধারণভাবে 255 মধ্যবর্তী প্রতিটি সংখ্যা পরিসর মানুষের 0 এবং মোট 4,294,967,296 সম্ভব IP ঠিকানা দ্বারা ব্যবহৃত জন্য একটি IP ঠিকানা উল্লেখ করে আছে।


    এই ঠিকানাগুলির মধ্যে 3 টি বিশেষ বিভাগ রয়েছে যা বিশেষ উদ্দেশ্যে সংরক্ষিত রয়েছে। প্রথমটি 0.0.0.0 এবং এটির ডিফল্ট নেটওয়ার্ক এবং 255.255.255.255 ঠিকানাটি ব্রডকাস্ট ঠিকানা বলে। এই ঠিকানাগুলি রাউটিংয়ের জন্য ব্যবহৃত হয়, যা এই টিউটোরিয়ালটিতে অন্তর্ভুক্ত করা হবে না। তৃতীয় ঠিকানা, 127.0.0.1, লুপব্যাকটি জানে এবং যখনই আপনি দেখতে পান আপনার মেশিনটিকে বোঝায়, 127.0.0.1, আপনি আসলে আপনার মেশিনের উল্লেখ করছেন। এর মানে হল যে আপনি যদি লিংক http://127.0.0.1 ক্লিক করেছিলেন, আপনি আসলে আপনার কম্পিউটারের সাথে সংযোগ করতে হিসাবে আপনি ওয়েব সার্ভার চালু না, একটি সংযোগ চেষ্টা করছেন, এবং যতদিন ত্রুটি পাওয়া যাবে।

    যদিও IP ঠিকানাগুলি কিভাবে প্রদর্শিত হতে পারে তার কিছু নির্দেশিকা রয়েছে। চার নম্বর 0 এবং 255 এর মধ্যে হওয়া উচিত, এবং 0.0.0.0 এবং 255.255.255.255 এর আইপি ঠিকানা সংরক্ষিত, এবং এটি ব্যবহারযোগ্য আইপি ঠিকানা হিসাবে বিবেচিত হয় না। একটি নেটওয়ার্কের সাথে সংযুক্ত প্রতিটি কম্পিউটারের আইপি ঠিকানা অনন্য হতে হবে। এর মানে হল যে যদি আপনার নেটওয়ার্কে দুটি কম্পিউটার থাকে তবে প্রত্যেকের কাছে একে অপরের সাথে যোগাযোগ করতে সক্ষম হওয়ার জন্য একটি ভিন্ন আইপি ঠিকানা থাকে। যদি একই আইপি ঠিকানাটি দুটো কম্পিউটারে দুর্ঘটনাক্রমে নির্ধারিত হয় তবে সেই কম্পিউটারগুলিকে "আইপি প্রতিরোধের" বলা হয় এবং একে অপরের সাথে যোগাযোগ করতে সক্ষম হয় না।


    আইপি ঠিকানা ক্লাস

    এই আইপি ঠিকানা আরও বিভাগে বিভক্ত করা যেতে পারে। এই শ্রেণীগুলি A, B, C, D, E এবং তাদের সম্ভাব্য পরিসর চিত্রটিতে দেখা যেতে পারে

    আপনি যদি টেবিলের দিকে তাকান, তবে আপনি কিছু অদ্ভুত জিনিস দেখতে পাবেন যা ক্লাস A থেকে বর্গ B এর আইপি ঠিকানা সীমা 127.0.0.0-12-12-12.255.255.255 হতে পারে। এর জন্য কারণ এই রেঞ্জটি লুপব্যাক ঠিকানা নামে একটি বিশেষ ঠিকানার জন্য সংরক্ষিত, যা ইতিমধ্যে উপরে আলোচনা করা হয়েছে।

    IP ঠিকানাগুলির প্রয়োজনের ভিত্তিতে সংস্থার এবং সংস্থার বাকি শ্রেণীগুলি বরাদ্দ করা হয়। নীচের তালিকাভুক্ত আইপি ক্লাস এবং সংস্থার বিশদ সাধারণত বরাদ্দ যে ধরনের পাবেন।

    ডিফল্ট নেটওয়ার্ক: বিশেষ নেটওয়ার্ক 0.0.0.0 সাধারণত রাউটিংয়ের জন্য ব্যবহৃত হয়।

    ক্লাস A: উপরের টেবিল থেকে আপনি দেখতে পাবেন যে 1২6 বর্গ-এ নেটওয়ার্ক রয়েছে। এই নেটওয়ার্কে 16,777,214 সম্ভাব্য আইপি ঠিকানা রয়েছে যা ডিভাইস এবং কম্পিউটারগুলিতে বরাদ্দ করা যেতে পারে। এই ধরনের বরাদ্দ সাধারণত মাল্টি-জাতীয় সংস্থাগুলির মতো বড় নেটওয়ার্ককে দেওয়া হয়।



    লুপব্যাক: এটি একটি বিশেষ 127.0.0.0 নেটওয়ার্ক যা আপনার কম্পিউটারে লুপব্যাক হিসাবে সংরক্ষিত। এই ঠিকানাগুলি আপনার প্রোগ্রাম বা হার্ডওয়্যার পরীক্ষা এবং ডিবাগ করার জন্য ব্যবহৃত হয়।

    ক্লাস বি: এই ক্লাসে 16,384 ব্যক্তিগত নেটওয়ার্ক রয়েছে, যার মধ্যে 65,534 টি সম্ভাব্য আইপি ঠিকানা রয়েছে। এই ব্লকগুলি সাধারণত ইন্টারনেট পরিষেবা প্রদানকারী এবং কলেজ বা প্রধান হাসপাতালের মতো বড় নেটওয়ার্কগুলিতে বরাদ্দ করা হয়।

    ক্লাস সি: মোট ২097,152 শ্রেণী সি নেটওয়ার্ক পাওয়া যায়, যেখানে বিভিন্ন আইপি ঠিকানা সহ 255 টি ভিন্ন নেটওয়ার্ক রয়েছে। এই ধরনের শ্রেণী সাধারণত ছোট আকারের সংস্থা দেওয়া হয়।

    ক্লাস ডি: এই ক্লাসে IP ঠিকানাগুলি মাল্টিকাস্ট নামে একটি পরিষেবা জন্য সংরক্ষিত

    ক্লাস ই: এই ক্লাসে আইপি ঠিকানাগুলি পরীক্ষামূলক ব্যবহারের জন্য সংরক্ষিত।

    সম্প্রচার: এটি একটি বিশেষ নেটওয়ার্ক 255.255.255.255, এবং এটি আপনার কম্পিউটারে সমগ্র নেটওয়ার্কে বার্তা প্রেরণ করার জন্য ব্যবহৃত হয়।



    IP ঠিকানা ব্লক যা কম্পিউটারে অভ্যন্তরীণ ব্যক্তিগত ব্যবহারের সরাসরি সংযুক্ত কম্পিউটারের জন্য আলাদা করে করা হয়, এই IP ঠিকানা ইন্টারনেটের মাধ্যমে পরাজিত করা হয় না, এবং সবচেয়ে পরিষেবা প্রদানকারীর তা করার প্রচেষ্টা অবরুদ্ধ করবে। এই IP ঠিকানা TCP / IP এর অভ্যন্তরীণ ব্যবহারের যে কোম্পানী বা হোম নেটওয়ার্ক জন্য ব্যবহার করা হয় ব্যবহার করতে প্রয়োজন বোধ হয় কিন্তু ইন্টারনেটের মাধ্যমে সরাসরি দেখুন চাই না। এই IP পরিসীমা:


    আপনি একটি বাড়িতে / অফিসে প্রাইভেট নেটওয়ার্ক এবং আপনি করে TCP / IP ব্যবহার করতে চান, তাহলে আপনি এই তিনটি শ্রেণীতে যে কোনো একটি থেকে আপনার কম্পিউটার / ডিভাইস IP ঠিকানা উল্লেখ করা আবশ্যক। এই ধরনের আপনার রাউটার / ফায়ারওয়াল শুধুমাত্র শুধুমাত্র একটি সত্য IP ঠিকানার সাথে ডিভাইস রয়েছে, যা এটি আরো আপনার নেটওয়ার্ক সুরক্ষিত হয় হতে হবে।

    সাধারণ সমস্যা এবং রেজুলেশন

    সবচেয়ে সাধারণ সমস্যা মানুষ আপনার নেটওয়ার্কে কোনও ডিভাইসে একটি IP ঠিকানা দায়িত্ব অর্পণ করা আছে ইতিমধ্যেই অন্য ডিভাইসে স্থানান্তরিত করা হয়েছে। যখন এটি ঘটে, আপনি অন্যান্য কম্পিউটার যা ডিভাইসের তথ্য পাওয়া উচিত জানি না, এবং আপনি লক্ষ্যভ্রষ্ট আচরণ হতে পারে। অধিকাংশ অপারেটিং সিস্টেমগুলি এবং ডিভাইস, যদি সেখানে স্থানীয় নেটওয়ার্ক আছে অভিন্ন IP ঠিকানা দুটি ডিভাইস, তাই এটি সাধারণত হয় "আইপি প্রতিবাদ হবে" সাবধান যদি আপনি দেখেন সতর্ক, সাবধান ডিভাইস এর মানে হল যে একই ঠিকানা ব্যবহার করে নেটওয়ার্কে অন্য ডিভাইসে প্রকাশ করেছিল।

    একটি সমস্যা হিসেবে ব্যবহার করুন এড়িয়ে যেতে একটি সেবা নামক DHCP- র যা প্রায় সব বাড়িতে রাউটার প্রদানের লক্ষ্যে জন্য শ্রেষ্ঠ সমাধান। DHCP- র, বা ডাইনামিক হোস্ট কনফিগারেশন প্রোটোকল, একটি পরিষেবা যা ডিভাইস এবং কম্পিউটার ঠিকানাগুলি হয়। আপনাকে তা নির্দিষ্ট করার কত IP ঠিকানা DHCP সার্ভার, এবং DHCP সার্ভার বলতে পারেন, যাতে IP ঠিকানা বিভিন্ন উপাদানের উল্লেখ এবং ট্র্যাক শুধুমাত্র IP ঠিকানা একবার নির্ধারিত করতে দায়িত্ব নেয় না চান।


    উপসংহার

    IP ঠিকানা ও ইন্টারনেটে তাদের কাজ দেখতে আপনাকে একটা জরুরী ধারণা আশা এই টিউটোরিয়াল, যা আপনি সমস্যার সমাধানের সাহায্য করবে এবং ভাল কিভাবে ইন্টারনেট কাজ বুঝতে সাথে এই ধারণার উপর মজবুতভাবে আকঁড়ে দেব ।


    আইপি এড্রেস কি ?,আইপি এড্রেস,ম্যাক এড্রেস কি,আইপি অ্যাড্রেস,আইপি অ্যাড্রেস।,ম্যাক এড্রেস,আইপি এড্রেস পরিবর্তন,vpn কি এর কাজ কি,বাংলাদেশের vpn,vpn আসলে কি,vpn দিয়ে কি হয়

    ip address,what is ip address,what is an ip address,ip,what is my ip address,what is my ip,ip address classes,ip address tutorial,dynamic ip address,router ip address,trace an ip address,find someones ip address,address,ip address in hindi,static ip address,what is a ip address,what is ip address ?,what is ip address bangla,public ip address,ip address (api)


    from priya amar.Blogspot.com | Largest and Most Popular Bangla Science and Technology Networks http://bit.ly/2vVR2u0
    via Priyaamar
    Copyright © MR Laboratory
    Newer post Older post

    RELATED ARTICLES